34 C
আবহাওয়া
১:২৫ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ৬০০ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি পাঞ্জশিরে

৬০০ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি পাঞ্জশিরে

৬০০ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি পাঞ্জশিরে

আফগানিস্তানের দুর্গম পাহাড়ি উপত্যাকা পাঞ্জশির প্রদেশে এখনো তুমুল সংঘর্ষ অব্যাহত রয়েছে। রোববার(৫সেপ্টেম্বর)ও  অঞ্চলটির দখল নিতে মরিয়া কাবুল দখলকারি তালেবান যোদ্ধারা।সেখানে ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে।

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও দেশটির বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দাবি করা আমরুল্লাহ সালেহ 
আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও দেশটির বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দাবি করা আমরুল্লাহ সালেহ

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও দেশটির বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দাবি করা আমরুল্লাহ সালেহ  ও মাসুদ বাহিনী রোববার দাবি করেছে, গত কয়েকদিনের তীব্র সংঘর্ষে পাঞ্জশির প্রদেশে ৬০০শতাধিক তালেবান যোদ্ধা নিহত হয়েছে। খবর রয়টার্স, টলোও, খামা প্রেস, জিও টিভি।

আমরুল্লাহ সালেহ বলেন, উভয় পক্ষের ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি বিদেশি সরকারগুলোকে পাঞ্জশির প্রদেশে দ্রুত মানবিক ও মেডিকেল সহায়তা প্রেরণের আহবান জানিয়েছেন।

তালেবান মুখপাত্র বিলাল কারিমি তীব্র সংঘর্ষের পর পাঞ্জশির প্রদেশের খেঞ্জ এবং আনবা জেলা তালেবান সদস্যরা দখলে নিয়েছে বলে জানিয়েছে। এর আগে তীব্র লড়াইয়ের মধ্যে তালেবান দাবি করেছিল যে তারা পাঞ্জশির উপত্যকা দখল করে নিয়েছে।

তালেবান প্রতিনিধি ও আহমেদ মাসুদের মধ্যে শান্তি আলোচনা ফলপ্রসু না হওয়ায় পাঞ্জশির প্রদেশ দখল নিয়ে যুদ্ধ শুরু হয়ে যায়। তালেবানরা চারদিক থেকে প্রদেশে হামলার চেষ্ঠা করলেও ব্যাপক প্রতিরোধের মুখে তারা বার বার পিছু হটে যায়। গত কয়েকদিন ধরে সেখানে চলছে তীব্র সংঘর্ষ।

তালেবান যোদ্ধারা প্রদেশটিতে আক্রমণ শুরুর পূর্বে সেখানে ইন্টারনেট ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। ফলে হতাহতের বিষয়গুলো তৃতীয় কোন মাধ্যমে যাচাই করা সম্ভব হয় না বলে টলোও নিউজের প্রতিবেদক জানান।

এরআগে মাসুদ ও সালেহ বাহিনী আত্মসমর্পন করবেনা বলে সাফ জানিয়েছে। তালেবানরা ১৫আগস্ট কাবুলসহ অনেক প্রদেশ দখল করলেও পাঞ্জশির তাদের ধরাছোয়ার বাইরে ছিল। অতীতেও এই প্রদেশটি তালেবান শাসন করতে পারে নি। সেখানকার বিদ্রোহী বাহিনী খুব শক্তিশালী।১৯৮০সালে সোভিয়েত বাহিনীর যুদ্ধ এবং ১৯৯৬-২০০১ তালেবান শাসনের সময়ও পাঞ্জশির প্রদেশ স্থানীয় আর্মড ফোর্সদের দখলে ছিল।

বিএনএনিউজ২৪ ডটকম,জিএন

 

Loading


শিরোনাম বিএনএ