31 C
আবহাওয়া
১১:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ,নিহত ২, আহত শতাধিক

সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ,নিহত ২, আহত শতাধিক

বিএম কন্টেইনার ডিপো

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামের সীতাকুণ্ডের একটি কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে সৃষ্ঠ অগ্নিকাণ্ডে অন্তত আহত হয়েছেন ১০০ জন। এতে ২ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

শনিবার(৪জুন) রাত সাড়ে নয়টায় কদমরসুল বিএম কন্টেইনার ডিপো থাকা কেমিক্যাল কন্টেইনারে প্রথম বিস্ফোরণের ঘটনা ঘটে । আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট।ধারণা করা হচ্ছে আনুমানিক একশত কোটি টাকার ক্ষতি হয়েছে ।বিএম ডিপোতে ৫০ হাজার কনটেইনার ধারণের  ক্ষমতা রয়েছে ।

সূত্র জানায়, সেখান থেকে  অগ্নিকাণ্ডের সুত্রপাত হয়ে অন্য কন্টেইনার গুলোতে লেগে যায।আগুন নিভানোর সময় বিকট শব্দে বিস্ফোরণ হয়।ফলে ফায়ার সার্ভিসের লোকজন ও পুলিশ হতাহত হয়। এ সময অন্তত ১০০ জনকে আহত অবস্থায় স্থানীয় লোকজন উদ্ধার করে হাসপাতালে পাঠায়।আগুন আশেপাশের জনবসতিতে ছড়িয়ে পড়ে।রাত পৌনে ১ টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি।ফলে ফায়ার সার্ভিসের লোকজন ও পুলিশ হতাহত হয়।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, রাত পৌনে ১১টার দিকে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে। একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ঘটনাস্থল থেকে অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়ে।

এ দিকে হাসপাতাল সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মেডিক্যাল হাসপাতালে একজন মারা গেছে। অনেকের হাত পা উড়ে গেছে। আহতদের মধ্যে পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যরা রয়েছে।

সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক গণমাধ্যমকে বলেন, বিস্ফোরণে তাঁদের থানার কনস্টেবল তুহিনের এক পা বিচ্ছিন্ন হয়ে গেছে। আরও অন্তত পাঁচ কনস্টেবল, ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মোতাহার হোসেন এবং শিল্প পুলিশের একাধিক সদস্য আহত হয়েছেন। এ ছাড়া ফায়ার সার্ভিসের এক সদস্য আহত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

এদিকে সীতাকুণ্ডে ডিপোতে অগ্নিকাণ্ডে দগ্ধদের চিকিৎসার জন্য চট্টগ্রাম নগরীর সব প্রাইভেট হাসপাতাল ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসকদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে এসে চিকিৎসা সেবা দেওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী।

তিনি গণমাধ্যম কর্মীদের বলেন, ‘নগরীর সকল প্রাইভেট হাসপাতালের ডাক্তারদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজের জরুরি বিভাগে আসার আহ্বান জানাচ্ছি। যে যার সাধ্যমত আহতদের চিকিৎসা সেবা দেওয়ার আহ্বান জানাচ্ছি। আপনারা যে যেভাবে পারেন দ্রুত সময়ের মধ্যে চমেক হাসপাতালে জরুরি বিভাগে চলে আসুন।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ