24 C
আবহাওয়া
১২:৫৫ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানকে ক্ষমা চাইতে বলল বাংলাদেশ

পাকিস্তানকে ক্ষমা চাইতে বলল বাংলাদেশ

হিনা রাব্বানি খার-এ কে আব্দুল মোমেন-ছবি সংগৃহিত

বিএনএ, ঢাকা: মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানের কর্মকাণ্ডের জন্য দেশটিকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ। রোববার (৫ জানুয়ারি) সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এর আগে গতকাল শনিবার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে এ দাবি করা হয়েছে বলে তিনি জানান। কিন্তু তার প্রস্তাবে হিনা রাব্বানি কোনো সারা না দিয়ে নিরুত্তর ছিলেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী

আব্দুল মোমেন বলেছেন, উনি (পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী) আমাকে বলেছেন, আমাদের সঙ্গে সম্পর্ক বাড়াতে চান। আমরা বলেছি, আপনারা যে গণহত্যা করেছেন ১৯৭১ সালে, তার জন্য পাবলিকলি ক্ষমা চান। তবে, তিনি বিষয়টি এড়িয়ে গেছেন। কোনো উত্তর দেননি।

মোমেন বলেন, তিনি (হিনা রাব্বানী) বলেছেন, তাদের কিছু সীমাবদ্ধতা আছে। আমি বলেছি, আমাদের এখানেও সীমাবদ্ধতা আছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তান আমাদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বাড়াতে চায়। তারা এফওসি করতে চায়। আমি বলেছি, আপনারা অ্যান্টিড্যাম্পিং দিয়ে রাখছেন, তিনি বলেছেন, এটা একটা ভালো পয়েন্ট। আমার কাছে পজিটিভ মনে হয়েছে। শুধু বাংলাদেশের সঙ্গে নয়, সারা ভারতবর্ষের সঙ্গেই তারা (পাকিস্তান) সম্পর্ক বাড়াতে চায়।

শ্রীলঙ্কার ৭৫তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী ৩ ও ৪ ফেব্রুয়ারি কলম্বো সফর করেন। ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার ফাঁকে গতকাল শনিবার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ