34 C
আবহাওয়া
১২:২৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বেতন-ভাতা ১২ মাস বাকি থাকলে পৌরসভা বাতিল

বেতন-ভাতা ১২ মাস বাকি থাকলে পৌরসভা বাতিল

বেতন-ভাতা ১২ মাস বাকি থাকলে পৌরসভা বাতিল

বিএনএ ঢাকা: অত্যাবশ্যক পরিষেবা আইন-২০২১ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (৪ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

পরে এক প্রেস ব্রিফিং-এ এই বিষয়ে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, আইনটি বাস্তবায়িত হলে সরকার যেসব পরিষেবা অত্যাবশ্যক ঘোষণা করবে সেসব প্রতিষ্ঠান মালিক চাইলেই লে অফ বা বন্ধ করতে পারবে না।

সে সময় মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, কোনো পৌরসভার বেতন ভাতা একনাগাড়ে ১২ মাস বাকি থাকলে সেই পৌরসভা বাতিল ঘোষণা করা হবে। কোনো এলাকাকে পৌরসভা করার শর্ত ছিল প্রতি কিলোমিটারে এক হাজার ৫শ জনসংখ্যা থাকতে হবে। কিন্তু প্রস্তাবিত আইনে দুই হাজার জনসংখ্যার শর্ত দেয়া হয়েছে। আর পৌরসভা পরিষদের মেয়াদ ৫ বছরের মধ্যেই শেষ হবে। মেয়াদ শেষ হলে প্রশাসক নিয়োগ এবং ৬ মাসের মধ্যেই নির্বাচন হবে বলে জানান তিনি।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সভায় শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থা নিয়ে আলোচনা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো খুলতে কেন দেরি হচ্ছে, এ বিষয়ে শিক্ষামন্ত্রী ব্যাখ্যা দিয়েছেন। যেহেতু বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী চলে, সেজন্য আশা করা হচ্ছে, এই মাসের মধ্যেই সবগুলো খুলে দেয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, একটা বাস্তব সমস্যা হলো ব্যবস্থাপনা নিয়ে। দুই বছর বন্ধ থাকায় হলগুলোর অবস্থা খুবই খারাপ। সুতরাং হলগুলো খুলে রিনোভেট করে ছাত্রছাত্রীদের জিনিসপত্র বা বিছানাপত্র কতটুকু ব্যবহার উপযোগী আছে, সেগুলো দেখতে হবে। স্কুল-কলেজ খুলে দেয়া খুলে দেয়া হয়েছে। ঘোষণা করা হয়েছে পরীক্ষার সময়ও। সংক্রমণের বড় কোনো ঘটনা না ঘটলে সময়মতোই পরীক্ষা নেয়া হবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ