32 C
আবহাওয়া
৮:২৯ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » হেনরি কিসিঞ্জারের সাথে বাইডেনও কী একমত!

হেনরি কিসিঞ্জারের সাথে বাইডেনও কী একমত!

biden-henry kissinger

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মনে হচ্ছে একটা সময় রাশিয়া-ইউক্রেনকে আপোষ করতে হবে। তবে  আমি তাদের বলব না তাদের কি করা উচিত আর কি করা উচিত না।

শুক্রবার(৩ জুন) সাংবাদিকদের তিনি আরও বলেন, শুরু থেকে আমি বলেছি- আপোষের ব্যাপরে কিন্তু সবাই আমার সঙ্গে একমত হয়নি।

এরআগে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার চলমান যুদ্ধ শেষ করার জন্য ইউক্রেনকে রাশিয়ার কাছে নিজেরর কিছু ভূখণ্ড ছেড়ে দেয়া উচিত বলে মন্তব্য করেন।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সম্মেলনে কিসিঞ্জার আরও বলেন, ইউক্রেনের অধিকাংশ মানুষই চার মাসে প্রবেশ করা এই যুদ্ধের বিরুদ্ধে।

এ সময় কিসিঞ্জার ইউক্রেনে রাশিয়ার জন্য বিব্রতকর পরাজয় না চাওয়ার জন্য  যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের প্রতি আহ্বান জানান। এ ব্যাপারে সতর্ক করে দিয়ে তিনি বলেন, এতে ইউরোপের দীর্ঘমেয়াদি স্থিতিশীলতার অবনতি ঘটাতে পারে।

তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলোর ইউরোপের প্রতি রাশিয়ার গুরুত্বের কথা মনে রাখা উচিত এবং ‘মুহুর্তের মোহে’ ভেসে যাওয়া উচিত নয়।

রাশিয়া বিশ্বের অন্যতম পারমানবিক শক্তিধর দেশ। সবদিকেই যুক্তরাষ্ট্রের পর রাশিয়ার অবস্থান।

রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তি করতে হলে বা চলমান যুদ্ধ থামাতে হলে ইউক্রেনকে তাদের কিছু অঞ্চল রাশিয়ার কাছে ছেড়ে দেওয়ার কথা শোনা যাচ্ছে। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি জানিয়েছেন, কোনো অঞ্চল তারা ছাড়বেন না। এমনও শোনা গেছে জার্মানি, ফ্রান্স ও ইতালির পক্ষ থেকে বলা হয়েছে, শান্তির জন্য ইউক্রেন যেন তাদের কিছু অঞ্চল বিসর্জন দেয়।

পর্যবেক্ষকরা মনে করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট না করলেও বিশ্ব আর্থিক অচলাবস্থা ও শান্তির স্বার্থে তিনি সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের মতামতকে সায় দিচ্ছেন এখন। তার ইঙ্গিত মেলে, মনে হচ্ছে একটা সময় রাশিয়া-ইউক্রেনকে আপোষ করতে হবে-বাইডেনের এমন মন্তব্যে।

বিএনএনিউজ২৪,জিএন

 

Loading


শিরোনাম বিএনএ