26 C
আবহাওয়া
৭:১৬ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » গাজীপুরে দুশ্চিন্তায় পোশাক শ্রমিকরা

গাজীপুরে দুশ্চিন্তায় পোশাক শ্রমিকরা

গাজীপুরে দুশ্চিন্তায় পোশাক শ্রমিকরা !

বিএনএ, গাজীপুর : “করোনা ভাইরাস “সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে দুশ্চিন্তায় পড়েছে গাজীপুর শিল্প অঞ্চলের হাজার- হাজার পোশাক শ্রমিকরা।

সরেজমিনে, শনিবার (৩) এপ্রিল দুপুরে কোনাবাড়ী, মৌচাক, পল্লী বিদ্যুৎ, চঁন্দ্রা, বাইপাস, মাওনা, জৈনা বাজার এলাকার শ্রমিকরা জানান, বিজিএমইএ এবং সরকারের পক্ষ থেকে পোশাক শ্রমিকদের জন্য। করোনার সংক্রমণ ঊর্ধ্বগতি নিয়ে কোন প্রকার প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ না করায় গভীর চিন্তায় রয়েছে তারা।

স্থানীয় শ্রমিকরা জানান, হাজার-হাজার গামেন্টস শ্রমিকরা, চরম বিপাকে পড়ে ছিল। করোনার প্রথম ঢেউয়ের সময়। লকড়াউনে
তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান বন্ধ থাকায় শত- শত শ্রমিকরা বেতন -ভাতার জটিলতায় পড়ে পরিবার -পরিজন নিয়ে স্বাভাবিক জীবন যাপন চলানো কঠিন সাধ্য ব্যাপার হয়ে ছিল।

পলমল গুরুপের পোশাক শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক মো. রফিকুল ইসলাম জানান, করোনার সময় সরকার ঘোষিত লকডাউনে গামেন্টস মালিকরা অডার বাতিল হয়েছে বলে, শুধু শ্রমিকরাই নয় অসংখ্য কর্মকতা কর্মচারি গণহারে ছাটাই করে দিয়ে দেশের মধ্যে কৃত্রিম
বেকারত্ব সৃষ্টি করেছেন। তিনি বলেন, এবার পোশাক শিল্প প্রতিষ্ঠানে, লকডাউনের পরিস্থিত সৃষ্টি হলে, শ্রমিকরা যাতে কোন ভাবেই চাকরি না হারায় এবং বেতন নিয়ে গড়িমসির শীকার না হয়। তার ব্যবস্থা সরকার এবং বিজিএমইএ কে আগে থেকেই গ্রহন করতে হবে। সেটা না হলে শ্রমিকরা এবার খালি ফিল্ডে মালিকদের গোল দিতে দিবে না।

বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিয়ে কাজ করছেন এমন একাধিক গবেষণা সংস্থার তথ্য মতে, দেশে করোনা সংক্রমণের পর থেকে সব চাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ছিন্নমূল খেটে খাওয়া শ্রেণির মানুষ এবং পোশাক শ্রমিকরা। করোনা কালে গামেন্টস মালিকরা সুযোগে সৎ ব্যবহার করেছে, শ্রমিকদের ঠিক মতো বেতন ভাতা প্রদান না করে। উল্টো সরকারের কাছ থেকে প্রনোদনা প্যাকেস নিয়ে শত- শত কোটি টাকা আত্মসাৎ করেছেন। কোন শ্রমিক পোশাক শ্রমিক করোনায় আক্রান্ত হলে, তাকে স্বাভাবিক চিকিৎসা প্রদান না করে উল্টো তাকে চাকরি থেকে বাদ দিয়েছেন।

বাংলাদেশ গামেন্ট’ শ্রমিক ফেডারেশনের তথ্য সূত্রে জানা গেছ, সারা দেশে করোনার প্রথম লকড়াউনে পোশাক শিল্পে জড়িত ৪০লাখ শ্রমিকদের করুণ দুরবস্থার পরিস্থিতিতে পড়তে হয়। বিশেষ করে প্রায় ৩০ লাখ নারী শ্রমিকরা হতাশা এবং দুশ্চিন্তায় দিন যাপন করেন। অন্য সব শিল্প অঞ্চলের তুলনার আশুলিয়া এবং তার পাশ্ববর্তী এলাকা গাজীপুর শিল্প অঞ্চলের শত- শত শ্রমিকরা বেতন জটিলতা এবং ছাটাইয়ের আতঙ্কে অদৃশ্য কষ্টে ভোগেন। করোনা কালে পোশাক শিল্পে জড়িত ২ লক্ষাধিক শ্রমিক শ্রেণির মানুষ চাকরি ঝুকিতে থাকেন। এর মাধ্যে ৪০ হাজারেরও অধিক শ্রমিক চাকরি থেকে ছাটাই হোন। যার বড় একটা অংকের ছাটাই নামক থাবায় পড়ে চাকরি হারান গাজীপুরের নিরীহ শ্রমিকরা।

বাংলাদেশ গামেন্ট’ শ্রমিক ফেডারেশনের গাজীপুর, শ্রীপুর আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ বাবুল মিয়া জানান, ২০২০
সালের মাচ’ মাসে সারা দেশে লক ডাউন চলার সময়। পোশাক শিল্প প্রতিষ্ঠান বন্ধ থাকে। পরবর্তীতে শিল্প মালিকরা কারখানা খুলার পরে অডার বাতিল হয়েছে এর দোহাই দিয়ে শত- শত শ্রমিকদের ছাটাই করেন। তিনি বলেন, এবার যেন পোশাক শ্রমিকরা। এ রকম ভয়াবহ পরিস্থিতির শীকার না হয়। তার জন্য আগেই সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
বিএনএনিউজ/রুকন,জেবি

Loading


শিরোনাম বিএনএ