32 C
আবহাওয়া
১০:৫২ অপরাহ্ণ - মে ৩০, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটির দুর্গম ভোটকেন্দ্রে হেলিকপ্টারে গেল নির্বাচনী সরঞ্জাম

রাঙামাটির দুর্গম ভোটকেন্দ্রে হেলিকপ্টারে গেল নির্বাচনী সরঞ্জাম

রাঙামাটির দুর্গম ভোটকেন্দ্রে হেলিকপ্টারে গেল নির্বাচনী সরঞ্জাম

বিএনএ, রাঙামাটি: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাঙামটি ২৯৯ আসনের দুর্গম ১৮ টি ভোটকেন্দ্রে হেলিকপ্টারে করে পাঠানো হয়েছে ভোটের সরঞ্জাম ও জনবল। ৪ জুন (বৃহস্পতিবার) চারটি দুর্গম উপজেলার ১৮টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও নির্বাচন কর্মীদের পাঠানো হয়।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এর মধ্যে বাঘাইছড়ি উপজেলায় ছয়টি, বরকল উপজেলায় দুটি, জুরাছড়ি উপজেলায় সাতটি ও বিলাইছড়ি উপজেলায় তিনটি ভোটকেন্দ্র রয়েছে। ১৮টি কেন্দ্রের মোট ভোটার রয়েছে ২৩ হাজার ৬৩৮ জন এবং রাঙামাটির দশ উপজেলায় ২১৩ কেন্দ্রে মোট ভোটার ৪ লাখ ৭৯ হাজার ৩১৭ জন।

জানা গেছে, নির্বাচনের দিন ভোটাররা পাহাড় ডিঙ্গিয়ে কোনভাবে ভোটকেন্দ্রে পৌঁছাতে পারলেও ভোটের কাজে নিয়োজিত লোজনদের যেতে হয় একদিন আগেই। এসব কেন্দ্রের বেশিরভাগই মোবাইল নেটওয়ার্কের আওতার বাইরে, ফলে ফলাফলও পেতে দেরি হয়।

রাঙামাটির রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, দুর্গম এলাকা বিবেচনায় ২১৩টি কেন্দ্রের মধ্যে ১৮টি কেন্দ্রের নির্বাচনী সরঞ্জাম ও নির্বাচনে অংশ নেয়া কর্মীদের হেলিকপ্টারে করে পাঠানো হয়েছে। বাকি কেন্দ্রগুলোতে শুক্রবার পাঠানো হবে।

কেন্দ্রগুলো হলো-বাঘাইছড়ি উপজেলার নিউ লংকর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ২৪৩, ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২ হাজার ১২৯, তুইচুই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ৯৫১, বেটলিং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫৮৩, শিয়ালদাইলুই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ৫৭৩ ও সিজক দোজর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ১ হাজার ৪১৩ জন ভোটার রয়েছেন। এর মধ্যে পাঁচটি কেন্দ্র সাজেক ইউনিয়নে। বাকি একটি বাঘাইছড়ি ইউনিয়নে।

বরকল উপজেলার আইমাছড়া ইউনিয়নের সিএমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটার ২ হাজার ৩৫২ ও বড় হরিণা ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৩৯২ জন ভোটার আছে।

জুরাছড়ি উপজেলার ঘিলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার ১ হাজার ৩৮৫, শৈয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ১৩৩, শিলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ২৭৯, ফকিরাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ২৪২ এবং ফরেস্ট ভেলেজার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৮০০ জন।

এ ছাড়া ভুয়াতুলীছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ২২২, বরকল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ১৫৭ জন এবং বগাখালী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ১৮৮ জন। এই ভোটকেন্দ্রগুলো মৈদং, জুরাছড়ি ও দুমদুইম্যা ইউনিয়নে অবস্থিত।

বিলাইছড়ি উপজেলায় রাইমংছড়া পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ৭৩৫ জন। বড়থলি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭২৩ জন, প্রাংজাং বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৭১১ জন। এই তিনটি কেন্দ্রই বড়থলি ইউনিয়নে অবস্থিত।

তথ্যমতে, দুর্গম এসব ভোটকেন্দ্রের কোনো কোনোটির দূরত্ব উপজেলা সদর থেকেই ২০০ কিলোমিটারের বেশি। বিলাইছড়ি উপজেলার প্রাংজাংপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি উপজেলা সদর থেকে ২২০ কিলোমিটার, একই উপজেলার বড়থলি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় প্রায় ২০০ কিলোমিটার এবং রাইমংছড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি ১০০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

জুরাছড়ি উপজেলার শৈয়ালছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দায়িত্ব পাওয়া নির্বাচন কর্মকর্তাদের হেলিকপ্টার থেকে নেমে উঁচু-নিচু পাহাড়ের পথে হেঁটে যেতে হবে আরও প্রায় ৭ কিলোমিটার; তারপরেই মিলবে কেন্দ্রের দেখা। এসব কেন্দ্রে ভোট দিতে যারা আসবেন, তারাও এমন কষ্টকর দীর্ঘ পাহাড়ি পথ পাড়ি দিয়েই আসেন ভোট দিতে, বছরের পর বছর ধরেই।

বিএনএনিউজ/ কাইমুল ইসলাম ছোটন/ বিএম

Loading


শিরোনাম বিএনএ