34 C
আবহাওয়া
১১:০৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রিজার্ভ থেকে ডলার বিক্রি ১০০ টাকায়

রিজার্ভ থেকে ডলার বিক্রি ১০০ টাকায়

ডলার

বিএনএ ডেস্ক: বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ থেকে ডলার বিক্রির দর আরও ১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার থেকে ১০০ টাকা দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করা হয়েছে। এতদিন প্রতি ডলারের জন্য ৯৯ টাকা নেয়া হতো।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত ৫ ডিসেম্বর থেকে প্রতি ডলার ৯৯ টাকায় বিক্রি করা শুরু করা হচ্ছিল। মঙ্গলবার থেকে তা ১ টাকা বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে।

এদিন রাষ্ট্রায়ত্ত কয়েকটি ব্যাংকের কাছে ১০০ টাকা দরে প্রায় ৮ কোটি ডলার বিক্রি করা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা। এ পর্যন্ত সর্বমোট ৭৫০ কোটি ডলার রিজার্ভ থেকে বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

তবে সব ব্যাংক এই দরে ডলার পাচ্ছে না। সরকারের প্রয়োজনীয় আমদানি ব্যয় মেটানোর জন্য শুধু রাষ্ট্রায়ত্ত কয়েকটি ব্যাংকের কাছে ১০০ টাকায় ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। অন্য ব্যাংকগুলোকে আন্তব্যাংক মুদ্রাবাজার থেকে ডলার কিনে আমদানি কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে।

মঙ্গলবার আন্তব্যাংক মুদ্রাবাজারে ডলারের সর্বোচ্চ দর ছিল ১০৪ টাকা ৩৫ পয়সা, সর্বনিম্ন ১০৩ টাকা ৪৪ পয়সা। সব ব্যাংকের চাহিদা অনুযায়ী ডলার বিক্রি করলে কেন্দ্রীয় ব্যাংকে সঞ্চিত রিজার্ভ আরও কমে যাবে। সে জন্য সরকারের প্রয়োজনেই শুধু রিজার্ভ থেকে ডলার ছাড়া হচ্ছে। এর আগে ব্যাংকগুলোকে ৯৯ টাকায় ডলার বিক্রি করত কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ‘এটি বাজারের সঙ্গে অ্যাডজাস্টমেন্ট করা হচ্ছে। বর্তমানে আন্তব্যাংক লেনদেনের গড় দরের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের সেলিং রেট সমানে নিয়ে আসবে। সে জন্য এই দর বাড়ছে। তবে কেন্দ্রীয় ব্যাংকের সেলিং রেট আন্তব্যাংকের সঙ্গে এক দরে নিয়ে এলে সামষ্টিক অর্থনীতির জন্য ভালো হবে।’

আন্তব্যাংক ও গ্রাহক পর্যায়ে সব ব্যাংকেই বর্তমানে ভাসমান বিনিময় দর অনুসরণ করছে। তবে রিজার্ভ থেকে ডলার বিক্রির ক্ষেত্রে নিজেদের নির্ধারিত আলাদা দর অনুসরণ করছে বাংলাদেশ ব্যাংক। যাকে বলা হচ্ছে ‘বাংলাদেশ ব্যাংকের সেলিং রেট’। এর আগে বাংলাদেশ ব্যাংক যে দামে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করত, সেটিকে ‘ইন্টার ব্যাংক এক্সচেঞ্জ রেট’ বা আন্তব্যাংক লেনদেন হার নামে অভিহিত করা হতো।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ