31 C
আবহাওয়া
১২:৪৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ওমিক্রন প্রতিরোধে আসছে বিধিনিষেধ

ওমিক্রন প্রতিরোধে আসছে বিধিনিষেধ

ওমিক্রন প্রতিরোধে আসছে বিধিনিষেধ

বিএনএ ঢাকা: দেশে করোনার নতুন ধরন ওমিক্রনের বিস্তাররোধে  বেশকিছু বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। বিধিনিষেধ বাস্তবায়নে নির্দেশনা জারি করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৪ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরও বলেন, দেশেও ‘ওমিক্রন’ আক্রান্ত কিছু রোগী পাওয়া গেছে। সপ্তাহ খানেক ধরে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। গত ১০ দিন আগেও এটি ২০০ থেকে ২৫০’র মধ্যেই ছিল। সোমবার(৩ জানুয়ারি) প্রায় পৌনে ৭শ হয়ে গেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাস ও ওমিক্রনের সংক্রমন রুখতে চিন্তাভাবনা করেই মন্ত্রিপরিষদের সঙ্গে সোমবার (৩ জানুয়ারি) মিটিং হয়েছে। সেখানে সংশ্লিষ্ট সকলে যুক্ত ছিলেন। মিটিং-এ কিছু সিদ্ধান্ত নেয়া হচ্ছে। মন্ত্রিপরিষদ সচিব সেই সভা আহ্বান করেছিলেন। সেগুলো এখনও ফাইনাল হয়নি, মন্ত্রিপরিষদ থেকে ফাইনাল চিঠিটা যাবে।

তিনি বলেন, যানবাহনে (বাস, ট্রেন ও স্টিমার) মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। যদি কেউ চলাচল করে তাহলে জরিমানার মধ্যে পড়বে। এই সিদ্ধান্ত মোটামুটি হয়েছে। যাত্রীসংখ্যা বাসে ও অন্যান্য যানবাহনে অর্ধেক নেয়ার প্রস্তাবনা করা হয়েছে। হোটেলে-রেস্টুরেন্টে মাস্ক পরে যেতে হবে। মাস্ক ছাড়া গেলে দোকানদারেরও জরিমানা হবে, যে যাবে তারও জরিমানা হতে পারে। দোকানের সময়সীমাও কমিয়ে আনা হয়েছে। ১০টার পরিবর্তে রাত ৮টা পর্যন্ত। এটাও প্রস্তাবনা করা হয়েছে।

টিকা নেয়ার জন্য তাগাদা দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, রেস্টুরেন্ট ও হোটেলে খেতে হলে মাস্ক পরে যেতে হবে। হয়তো খাওয়ার সময় মাস্ক খুলে খাবে, তারপর আবার মাস্ক পরে চলে আসবে। স্কুল চলবে স্বাস্থ্যবিধি মেনে।  সংক্রমণ যদি বৃদ্ধি পায় তাহলে স্কুলের বিষয়ে চিন্তাভাবনা করা হবে বলে জানান জাহিদ মালেক।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ