28 C
আবহাওয়া
৩:৫০ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » হিজবুল্লাহকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ওয়াগনার

হিজবুল্লাহকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ওয়াগনার


বিএনএ, বিশ্বডেস্ক: লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে অত্যাধুনিক এসএ-২২ গ্রেহাউন্ড ক্ষেপনাস্ত্র (Pantsir-S1) দেওয়ার প্রস্তুতি নিচ্ছে রুশ ভাড়াটে সেনা দল ওয়াগনার। এটি মূলত আকাশ প্রতিরক্ষামূলক ব্যবস্থা। বর্বর ইসরাইলের বিমান হামলা রুখতে এই ক্ষেপনাস্ত্র ব্যবহার করবে হিজবুল্লাহ। এই অস্ত্র ইসরাইলের সঙ্গে চলমান লড়াইয়ে নতুন মাত্রা যোগ করতে পারে।

যুক্তরাষ্ট্র গোয়েন্দা সংস্থা বলেছে, ভাগনার বাহিনী হিজবুল্লাহকে এসএ-২২ (প্যান্টসির ১) সিস্টেমের মিসাইল পাঠানোর বিষয়ে আলোচনা করছে। অত্যধুনিক এই ক্ষেপণাস্ত্র বিমান হামলায় পাল্টা আক্রমণে বিশেষ ভূমিকা রাখতে পারে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধেও এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, লেবাননকে ক্ষেপণাস্ত্র পাঠানোর বিষয়ে ভাগনার সদস্যরা হিজবুল্লাহ সদস্যদের সঙ্গে সিরিয়ায় আলোচনায় বসেছে। বিষয়টি পর্যবেক্ষণে রাখছে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা।

তবে লেবানন থেকে এই সামরিক অস্ত্র মধ্যপ্রাচ্যে ইসরায়েল-গাজা যুদ্ধের জন্য পাঠানো হবে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এর মধ্যেই পূর্ব ভূমধ্যসাগরে একটি মার্কিন বিমানবাহী রণতরী মোতায়েন করা হয়েছে। হিজবুল্লাহকে হামাসের সঙ্গে যুদ্ধে অংশগ্রহণে বাধা দিতে এই উপস্থিতি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ