31 C
আবহাওয়া
১:৫৬ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » আল্লাহর অনুগ্রহ লাভে যে দোয়া পড়বেন

আল্লাহর অনুগ্রহ লাভে যে দোয়া পড়বেন

দোয়া

ধর্ম ডেস্ক: মহান আল্লাহ বান্দাদের প্রতি অনুগ্রহশীল। তিনি বান্দাদের ক্ষমা ও দয়া করতে ভালোবাসেন। পবিত্র কোরআনের একাধিক আয়াতে আল্লাহ নিজেকে দয়ালু ও অনুগ্রহশীল হিসেবে উল্লেখ করেছেন। কিন্তু বান্দাদের মধ্যে তাদের জন্যই তিনি বেশি অনুগ্রহশীল যারা মহান আল্লাহর অনুগত এবং তাঁর অনুগ্রহ লাভের প্রত্যাশা করেন। আল্লাহর অনুগ্রহ লাভের দোয়া ও বিভিন্ন আমলের উল্লেখ রয়েছে হাদিসে।

এর মধ্যে একটি দোয়া হলো- উচ্চারণ: ‘রব্বিগ ফির ওয়ারহাম ওয়াআনতা খায়রুর রা-হিমীন।’ অর্থ: ‘হে আমার রব! ক্ষমা করুন ও দয়া করুন, আর আপনিই তো সর্বশ্রেষ্ঠ দয়ালু।’ (সুরা মুমিনুন: ১১৮)

ক্ষমা ও অনুগ্রহ লাভের আরেকটি দোয়া আল্লাহ তাআলা শিখিয়ে দিয়েছেন— ‘রব্বানা জলামনা আনফুসানা ওয়াইল্লাম তাগফিরলানা ওয়াতারাহামনা লানাকুনান্না মিনাল খ-সিরিন।’ অর্থ: ‘হে আমাদের রব, আমরা নিজদের উপর জুলুম করেছি। আর যদি আপনি আমাদেরকে ক্ষমা না করেন এবং আমাদেরকে দয়া না করেন তবে অবশ্যই আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হব।’ (সুরা আরাফ: ২৩)

এই দোয়াটি আল্লাহ তাআলা আদম (আ.)-কে শিখিয়ে দিয়েছিলেন এবং দোয়াটি পড়ে আদম (আ.) ক্ষমা ও আল্লাহর অনুগ্রহ লাভ করেছিলেন।

প্রসঙ্গত, আল্লাহর অনুগ্রহ লাভের বিশেষ একটি আমল রয়েছে। সেটি হলো- মানুষ ও অন্যান্য প্রাণীর প্রতি অনুগ্রহ করা। রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘আল্লাহ তাআলা দয়ালুদের প্রতি দয়া করেন। তোমরা জমিনে যারা বসবাস করছে তাদের প্রতি দয়া করো, তাহলে যিনি আসমানে আছেন তিনি তোমাদের প্রতি দয়া করবেন।’ (সুনানে আবি দাউদ: ৪৯৪১)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে পবিত্র কোরআনে বর্ণিত দোয়া ও উল্লেখিত আমলটি করার তাওফিক দান করুন। আমিন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ