26 C
আবহাওয়া
১০:৪৪ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » মনুপত্র ডটকমের সাথে চবি আইন বিভাগের চুক্তি

মনুপত্র ডটকমের সাথে চবি আইন বিভাগের চুক্তি


বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আইন বিভাগের সাথে চুক্তি স্বাক্ষর করেছে কেইস-ল বেইজড ডাটাবেজ মনুপত্র ডটকম। চুক্তিপত্রে স্বাক্ষর করেন আইন বিভাগের সভাপতি ও মনুপত্র ডটকমের বাংলাদেশ প্রতিনিধি।

মঙ্গলবার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে সভাপতির কনফারেন্স রুমে এ চুক্তি সম্পন্ন হয়।

এ চুক্তিটি সম্পন্ন হওয়ার ফলে আইন বিভাগের শিক্ষার্থীরা বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা সহ বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের রায়সমূহ মুহুর্তের মধ্যে ডাউনলোড করে পড়ার সুযোগ পাবে। এছাড়াও আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত, আন্তর্জাতিক অপরাধ আদালত সহ অন্যান্য আন্তর্জাতিক আদালতের রায়সমূহ ডাউন করতে পারবে।

আইন অনুষদের ডিন অধ্যাপক আব্দুল্লাহ আর ফারুক বলেন, এ চুক্তির মাধ্যমে আমাদের আইনের শিক্ষক শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। এ চুক্তিটির মাধ্যমে শিক্ষার্থীদের জন্য একটি নতুন দিগন্ত উন্মোচিত হলো। এখন থেকে তারা এ ডেটাবেইজ থেকে যেকোন কেইস স্টাডি করতে পারবে।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী বলেন, আমরা মনুপত্রের সাথে চমৎকার একটি অধ্যায়ের সূচনা করতে পেরেছি। যার মাধ্যমে আমাদের শিক্ষক -শিক্ষার্থীরা বিভিন্ন দেশের কেইসগুলো নিঃসন্দেহে খুব সহজেই গবেষণা করতে পারবে। এখন শিক্ষার্থীরা ডেটাবেইজটি ব্যবহারে এগিয়ে আসলে এ চুক্তিটি ফলপ্রসূ হবে।

এসময় উপস্থিত ছিলেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক, সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন চৌধুরী ও মনুপত্র ডটকমের বাংলাদেশ প্রতিনিধি মিরাজ আহমেদ। এছাড়া উপস্থিত ছিলেন আইন অনুষদের সিনিয়র শিক্ষক সহ বিভাগের শিক্ষার্থীরা।

বিএনএ/ সুমন

Loading


শিরোনাম বিএনএ