28 C
আবহাওয়া
৯:৪৫ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » টাঙ্গাইলে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত

টাঙ্গাইলে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত

টাঙ্গাইলে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত

বিএনএ টাঙ্গাইল: টাঙ্গাইলে নদ-নদীর পানি বেড়েই চলছে। যমুনার পানি ৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৫৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ধলেশ্বরী নদীর বিপৎসীমার ৬৪ সেন্টিমিটার ও ঝিনাই নদীর পানি বিপৎসীমার ৯১ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে।
সেইসঙ্গে যমুনা, ধলেশ্বরীসহ অন্যান্য নদীতে ভাঙন দেখা দিয়েছে। প্রায় ৮০ কিলোমিটার অংশে নদীতে ভাঙন শুরু হয়েছে।
ফলে ভাঙা অংশ দিয়ে পানি প্রবেশ করায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। টাঙ্গাইল সদর, কালিহাতী, ভুঞাপুর, মির্জাপুর, বাসাইল ও নাগরপুরে অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। মানবেতর জীবন যাপন করছে পানিবন্দী মানুষ। দেখা দিয়েছে নানা ধরনের পানিবাহিত রোগ। পাশাপাশি পয়ঃনিষ্কাশনের ব্যাপক সমস্যা দেখা দিয়েছে। বানের স্রোতে রাস্তাঘাট ও ব্রিজ ভেঙে যাতায়াতে দুর্ভোগ বেড়েছে। তলিয়ে গেছে পাঁচ শতাধিক হেক্টর ফসলি জমি।
জেলা পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ সিরাজুল ইসলাম জানিয়েছেন, যমুনাসহ বিভিন্ন নদীতে পানি বৃদ্ধি আরও এক সপ্তাহ বাড়ার আশঙ্কা রয়েছে। এতে বন্যার পরিস্থিতির অবনতি হবে।বন্যা পরিস্থিতির উন্নতি হলে ভাঙন নিরূপণে কাজ শুরু করার কথা জানান তিনি।
জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি সংবাদ মাধ্যমকে বলেন, ভাঙন কবলিত কিছু কিছু এলাকায় সরকারিভাবে নগদ অর্থও ত্রাণ সামগ্রী দেয়া হয়েছে। কালিহাতী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের বৈরবাড়ী গ্রামে ৫০ টি পরিবার ও গোয়ালিয়াবাড়ী ইউনিয়নের আফজালপুর গ্রামে ৫১ টি পরিবারকে খাদ্য সামগ্রী ও প্রত্যেক পরিবারকে ৫ হাজার টাকা করে মোট ৫ লাখ ৫ হাজার টাকা নগদ অর্থ প্রদান করা হয়েছে বলে জানান তিনি।
বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ