36 C
আবহাওয়া
১:৪৫ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » গবেষণায় নতুনদের পথ দেখাচ্ছে ‘গবেষক হতে চাই’ প্ল্যাটফর্ম

গবেষণায় নতুনদের পথ দেখাচ্ছে ‘গবেষক হতে চাই’ প্ল্যাটফর্ম

গবেষণায় নতুনদের পথ দেখাচ্ছে 'গবেষক হতে চাই' প্ল্যাটফর্ম

বিএনএ, চুয়েট: তৃতীয় পর্যায়ের শিক্ষাব্যবস্থায় বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে গবেষণা ও মুক্ত জ্ঞান চর্চার স্থান। এখানেই স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে মূল পার্থক্য। স্কুল-কলেজে পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত বিষয় সমূহ পড়ানো হয় এবং সেগুলো ব্যবহারিক ক্লাসে দেখানো হয়। আর বিশ্ববিদ্যালয়ে কোন বিষয়ের মৌলিক জ্ঞান প্রদানের পাশাপাশি সেই বিষয়ে পুরো পৃথিবীতে কি গবেষণা হচ্ছে তাও জানানো হয়। কিভাবে ওই বিষয়ে আরো বেশি উন্নতি করা যায় এবং সেই জ্ঞানকে কাজে লাগিয়ে বিভিন্ন সমস্যার সমাধান করা যায় সেটি দেখানোর কথা থাকলেও বেশির ভাগ বিশ্ববিদ্যালয় গতানুগতিক পদ্ধতিতে চলছে।

বাংলাদেশের তরুণ গবেষকদের জন্য গবেষণা কাজ শুরু করাটা পাহাড়সম শুধুমাত্র প্রয়োজনীয় রিসোর্সের অভাবে। এছাড়া গবেষণা ক্ষেত্রে সহযোগীতার অভাব, প্রয়োজনীয় টুলস সম্পর্কে অজ্ঞতা, গবেষণা প্রকাশণার ক্ষেত্রে নানা জটিলতা, ফান্ডিং-এর প্রতুলতাসহ নানাবিধ সমস্যায় আগ্রহীদের অনেকেই হারিয়ে যায়। যার ফলশ্রুতিতে বাংলাদেশ গবেষণাক্ষেত্রে আরও পিছিয়ে পড়ছে। এর পরিপ্রেক্ষিতেই গবেষণা ভীতি কাটিয়ে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে শুরু হয় গবেষণা শেখার উন্মুক্ত প্ল্যাটফর্ম “গবেষক হতে চাই, Be Research BD (BRBD)” এর পথচলা। প্ল্যাটফর্মটি বাংলাদেশের সীমানা পেরিয়ে পৃথিবীর নানা প্রান্তের তরুণ গবেষকদের পথ দেখাচ্ছে।

শুরুর গল্পটাঃ

কিছু কথা মানুষের জীবনকে নতুন করে ভাবতে সাহায্য করে, অনুপ্রেরণা দেয় জীবন যুদ্ধে। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) প্রাক্তন অধ্যাপক ড. আব্দুল ওয়াজেদের একটি কথা দারুণ ভাবে দাগ কেটে যায় একজন তরুণ গবেষকের মনে। “বিশ্ববিদ্যালয় নতুন নতুন জ্ঞান সৃষ্টি ও বিতরণের স্থান” এই কথাটি শিক্ষক ও তরুণ গবেষক মো. ছাবির হোসাইনকে নতুন করে ভাবতে শেখায়। তিনি চুয়েটের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তার প্রচেষ্টায় ১০ এর অধিক গবেষণা প্রবন্ধ বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্স ও জার্নালে প্রকাশিত হয়েছে। তার সহযোগিতায় দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের গবেষণাপত্র প্রকাশের ঘটনা শুধু বাংলাদেশ নয় পুরো বিশ্বেই বিরল। বিষয়টি ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় আসলে বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণা অনুরাগীদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে।এই প্রচেষ্টা থেকেই তিনি বাংলাদেশসহ সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে এই প্ল্যাটফর্মের সূচনা করেন। ২০২০ সালের ২৩ জুন শুরু হয় “গবেষক হতে চাই” প্ল্যাটফর্মের পথচলা। প্ল্যাটফর্মটি যাত্রার পরিকল্পনা থেকে শুরু করে সমস্ত কার্যক্রমে সর্বাত্নক সহযোগিতা করে আসছেন চাইনিজ একাডেমি অফ সাইন্সের পিএইচডি গবেষক ও গ্রীন ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার মো. রাশিদুল ইসলাম।

পরবর্তীতে অনেকেই প্ল্যাটফর্মটিতে কাজ করেছেন যাদের মধ্যে অতীশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. নুরুল আমিন, সালমান ফজলে রাব্বি (প্রভাষক, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ), মো. উজ্জ্বল তালুকদার (প্রভাষক, খুলনা বিশ্ববিদ্যালয়), রুবেল হোসেন (প্রভাষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), মো. রবিউল ইসলাম (বিভাগীয় প্রধান, ইইই বিভাগ, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি), মো. ওমর ফারুক জাহাংগীর (টিচিং এসিস্ট্যান্ট, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি), মো. মাহমুদুল হাসান মুন (হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), জিল্লুর রহমান (চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), প্রমুখ উল্লেখ্যযোগ্য।

লক্ষ্য ও উদ্দেশ্যঃ

বৈশ্বিক জ্ঞান সূচকে সামগ্রিকভাবে বাংলাদেশ ১৩৮ টি দেশের মধ্যে ১১২তম অবস্থানে রয়েছে৷  বাংলাদেশ সবচেয়ে পিছিয়ে গবেষণা ও উদ্ভাবনে; স্কোর মাত্র ষোল দশমিক চার৷  একটি দেশের টেকসই উন্নতি অনেকাংশে নির্ভর করে গবেষণা ও উদ্ভাবনের উপরে। বাংলাদেশের টেকসই উন্নয়নকে সামনে রেখে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা কার্যক্রম বৃদ্ধি করাই এই প্ল্যাটফর্মের মুখ্য উদ্দেশ্য।

প্ল্যাটফর্মটি তার মুখ্য উদ্যেশ্য বাস্তবায়নের নিমিত্তে গবেষণা বান্ধব পরিবেশ সৃষ্টি, অভিজ্ঞ গবেষক তৈরি, গবেষক ও শিক্ষার্থীদের মধ্যে সহযোগীতা বৃদ্ধি, উচ্চশিক্ষায় (মাস্টার্স ও পিএইচডি) অনুপ্রেরণা প্রদান করাসহ নানাবিধ কাজ করে যাচ্ছে।

প্ল্যাটফর্মটির কার্যাবলি:

উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিশ্ব বিখ্যাত গবেষকগণের পরামর্শে নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্ল্যাটফর্মটি। পরামর্শকগণের মধ্যে মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাইদুর রহমান, আমেরিকার ভার্জিনিয়া টেক-এর অধ্যাপক সাইফুর রহমান, বাংলাদেশের চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ শামসুল আরেফিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফয়সাল ইসলাম চৌধুরী অন্যতম। অধ্যাপক সাইদুর রহমান প্ল্যাটফর্মটির উত্তরোত্তর উন্নয়নের জন্য প্রতিনিয়ত পরামর্শের পাশাপাশি বিভিন্ন ওয়েবিনার/সেমিনারে লেকচার প্রদান করছেন। প্ল্যাটফর্মটি যে সমস্ত কাজ পরিচালনা করে তন্মধ্যে গবেষণা, প্রকাশনা ও উচ্চশিক্ষা বিষয়ক অফলাইন/অনলাইন ফ্রি ট্রেনিং/কোর্স পরিচালনা করা। সমসাময়িক বিভিন্ন বিষয়ের উপর সেমিনার ও ওয়েবিনার আয়োজন করা। গবেষণা সম্পর্কিত রিসোর্সসমূহ (যেমনঃ বই, গবেষণা প্রবন্ধ, ওয়েবসাইট, ইত্যাদি) শেয়ার করা।

প্ল্যাটফর্মটির পক্ষ থেকে গবেষণামূলক কাজের রেকর্ডকৃত লেকচারসমূহ ইউটিউবে ‘গবেষক হতে চাই লেকচার সিরিজ’ আকারে আপলোড করা হচ্ছে। খুব কম সময়েই এটি ব্যাপক সাড়া ফেলেছে। বিদেশে অবস্থানরত বাংলা ভাষাভাষি শিক্ষার্থীরাও লাভবান হচ্ছে। বিশ্ববিদ্যলয়ের গন্ডী পেরিয়ে স্কুল-কলেজের শিক্ষার্থীদেরকেও আশার আলো দেখাচ্ছে লেকচার সিরিজটি (https://tinyurl.com/researchlectures)। কোর্সটি প্ল্যাটফর্মটির ওয়েবসাইটে আপলোড করা আছে। প্রায় ১০০ এর অধিক কুইজে অংশগ্রহণ ও গবেষণা প্রপোজাল জমা দেয়া সাপেক্ষে কোর্স সম্পন্নকারীদের নাম প্রদর্শিত হয় ওয়েবসাইটটিতে (https://www.beresearcherbd.com/news)।

বিএনএনিউজ/রাব্বানী,মনির

Loading


শিরোনাম বিএনএ