34 C
আবহাওয়া
৮:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ৬৫ লাখে ফ্লাইং কার

৬৫ লাখে ফ্লাইং কার


বিএনএ,ডেস্কঃ চাকা আবিষ্কারের পর থেকে যাতায়াতের সহজ মাধ্যম হিসেবে স্থলযান এর চাহিদা বেড়েই চলেছে। মানুষের চাহিদা অনুসারে বৃদ্ধি পেয়েছে গাড়ি। অন্যদিকে গাড়ি চলাচলের জন্য বৃদ্ধি পেয়েছে রাস্তাঘাট। আধুনিক সময়ে এসে এই চাহিদা এতটাই অনিয়ন্ত্রিত অবস্থায় এসে ঠেকেছে যে অতিরিক্ত গাড়ির জন্য পর্যাপ্ত রাস্তা তৈরি আর সম্ভব হচ্ছে না ফলে সারা পৃথিবী জুড়ে দেখা যাচ্ছে ভয়াবহ যানজট।

এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য গাড়ির কোম্পানিগুলো অভিনব সব গাড়ি তৈরির পরিকল্পনা করছে। তেমনি একটি প্রচেষ্টা হলো উড়ন্ত গাড়ি উড়ন্ত গাড়ি। এমন এক ধরনের গাড়ি যা সাধারণ গাড়ির মতোই চালানো যাবে তবে যানজটের কবলে পড়ে একটি সুইচ চেপে গাড়িটিকে আপনি আকাশযানে রূপান্তর করতে পারবেন।

সাধারণের গগনচুম্বী স্বপ্নকে সত্যি করেছে সুইডিশ ফার্ম জেটসন। তারা বাজারে নিয়ে এসেছে  ‘ফ্লাইং কার’ ওরফে উড়ুক্কু গাড়ি। যা কিনা কোটি-কোটি টাকা নয়, মাত্র ৬৫.৫১ লাখ টাকায়।

জেটসনের প্রতিষ্ঠাতা এবং উদ্ভাবক টমাজ পাটান বলেন, আমাদের দীর্ঘমেয়াদি লক্ষ্যই হচ্ছে বিমানকে গণতান্ত্রিক করা। আমাদের স্থির বিশ্বাস যে, ইলেকট্রিক ভার্টিকাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং হবে ভবিষ্যতের গণপরিবহণ। আমরা একে বাস্তবায়িত করতে দায়বদ্ধ।

জেটসনের সহ-প্রতিষ্ঠাতা পিটার টার্নস্টর্ম বলছেন, “জেটসন হচ্ছে আকাশে উড়তে পারা এক  ফর্মুলা ওয়ান কার। ওড়াতে খুব মজা হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যে, এই বিমানের স্ট্যাবিলাইজেশন সিস্টেম এতটাই ভাল যে, এই বিমান ওড়ানো অত্যন্ত সহজ। আমরা যে কোনও কাউকে পাঁচ মিনিটের মধ্যে পাইলট বানিয়ে দিতে পারব।”

জানা যায়, গাড়িটি ঘণ্টায় সর্বোচ্চ ১০২ কিমি বেগে। হাল্কা ওজনের অ্যালুমিনিয়াম স্পেস ফ্রেম ও কার্বন-কেভলার দিয়ে তৈরি হয়েছে এই ফ্লাইং কার। উচ্চ ক্ষমতাসম্পন্ন লিথিয়ামন-আয়ন ব্যাটারি চালিত যান পাইলটের ওজন ১০০ কেজি-র মধ্যে হলেই হবে। এছাড়া সংস্থাটি ২০২২ সালে তৈরি হওয়া সব ‘জেটসন ওয়ান’ বিক্রি হয়ে গিয়েছে ইতিমধ্যে। আগামী বছরের অর্ডার নিতে শুরু করেছে তারা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ