36 C
আবহাওয়া
৩:১৮ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ধামরাইয়ে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

ধামরাইয়ে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ


বিএনএ, সাভার: ঢাকার ধামরাইয়ে দেড় মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরী পোশাক কারখানার শ্রমিকরা। ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের ওডিসি ক্র্যাফট প্রাইভেট লিমিটেডের শ্রমিকরা এ বিক্ষোভ করেন।

ওডিসি ক্র্যাফট প্রাইভেট লিমিটেডের শ্রমিকরা জানান, গত ডিসেম্বর মাসের অর্ধেক এবং জানুয়ারি মাসের বেতন পরিশোধ করেননি কারখানা কতৃপক্ষ। বিভিন্ন সময়ে শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবি জানালে কর্তৃপক্ষ তাদের দ্রুতই বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দেন। তবে পরে বেতন পরিশোধ না করায় আজ শনিবার সকাল ৮ টার দিকে কারখানার কয়েকশ শ্রমিক কারখানা সংলগ্ন ধামরাই থেকে কালামপুরগামী সড়কে অবরোধ করে বিক্ষোভ করেন। খবর পেয়ে ধামরাই থানার পুলিশ ও শিল্পাঞ্চল পুলিশ-১ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ জানান। পরে কারখানা কর্তৃপক্ষ ডিসেম্বর মাসের বেতন আগামী মঙ্গলবার ও জানুয়ারি মাসের বেতন ফেব্রুয়ারির শেষের দিকে পরিশোধ করার আশ্বাস দিলে শ্রমিকরা সড়ক থেকে সরে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক জানান, গত ২৫ জানুয়ারি বৃহস্পতিবার কাজ শেষে মৌখিকভাবে সকলকে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ বলে জানানো হয়। এবং শ্রমিকরা যখন তাদের একাউন্টে বেতন পাবেন তার পরদিন থেকেই কারখানা খোলা হবে। আজ শনিবার সকাল ৮ টার দিকে ৫ শতাধিক শ্রমিক কারখানার সামনে যান। পরে তাঁরা কারখানার সামনের সড়কে বিক্ষোভ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, দেড় মাস ধরে বেতন পাচ্ছিনা। গত ৬-৭ মাস ধরে টিফিন বিলের টাকাও দেয়া হচ্ছে না। সরকার বেতন বাড়ানোর ঘোষণা দিলেও আমরা তো বেতনই পাচ্ছি না। আমাদের দাবি বকেয়া বেতন এবং সরকারের ঘোষণা অনুসারে বেতন বৃদ্ধি করতে হবে। মালিক কারখানা চালাতে না পারলে আমাদের বেতন পরিশোধ করে আমাদের জানিয়ে দিলে অন্য কোথাও আমরা চাকুরি নিবো।

কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) আমিনুর রহমান বলেন, গত দেড় মাসের বেতন বকেয়া থাকায় শ্রমিকরা তাদের পাওনা পরিশোধের দাবি জানিয়েছেন। মালিকের সাথে কথা বলে শ্রমিকদের জানিয়েছি। শ্রমিকদের আগামী মঙ্গলবার ডিসেম্বর মাসের বকেয়া অর্ধেক বেতন এবং ফেব্রুয়ারির ২২ তারিখের মধ্যে জানুয়ারি মাসের বেতন পরিশোধ করার সিদ্ধান্তের কথা জানালে তাঁরা চলে যান।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সিরাজুল ইসলাম শেখ বলেন, কিছু সময়ের জন্য ওডিসি ক্র্যাফট প্রাইভেট লিমিটেডের শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিলেন। পরে তাঁদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে।

বিএনএ/ইমরান, এমএফ/ এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ