31 C
আবহাওয়া
২:৪৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মার্কিন কূটনৈতিকের মিয়ানমার সফর

মার্কিন কূটনৈতিকের মিয়ানমার সফর

রিচার্ড

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: সাবেক সিনিয়র মার্কিন কূটনৈতিক বিল রিচার্ডসন চার দিনের রাষ্ট্রীয় সফরে মিয়ানমার পৌঁছেছেন। সোমবার (১ নভেম্বর) দেশটির রাজধানী নেপিদে তিনি পৌঁছেন। সেখানে তিনি মিয়ানমারের শাসক নেতা এবং অন্যান্য সিনিয়র জান্তা কর্মকর্তাদের সাথে বৈঠকে এখন ব্যস্ত সময় পার করছেন। জান্তা প্রধানের সঙ্গে আলাদা বৈঠক করবেন। খবর-মিয়ানমার নাউ।

নথিপত্রে দেখা গেছে, রিচার্ডসন সামরিক বাহিনীর প্রধান মিন অং হ্লাইংয়ের সাথে বৈঠকের পর মিয়ানমারের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। এর পর একই দিনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। বুধবার সকালে মিয়ানমারে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের সাথে পরামর্শ করতে ইয়াঙ্গুনে যাওয়ার কথা রয়েছে তার। এরপর সফর শেষে বৃহস্পতিবার নিজ দেশে ফিরে যাবেন তিনি।

রিচার্ডসনের মুখপাত্রকে উদ্ধৃত করে এপির এক প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বিল রিচার্ডসন এর মিশন সম্পর্কে অবগত রয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে যে  জনস্বাস্থ্য এবং কোভিড -১৯ ভ্যাকসিন সরবরাহের দিকে তিনি মনোনিবেশ করবেন।

রিচার্ডসন এর পক্ষে এর আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “মিয়ানমারে আমাদের যোগাযোগের সাথে সমন্বয় করে, আমরা কোভিড -১৯ ভ্যাকসিন, চিকিৎসা সরবরাহ এবং অন্যান্য জনস্বাস্থ্যের প্রয়োজনীয়তার মানবিক সাহায্য বিতরণের পথ নিয়ে আলোচনা করতে দেশটিতে যাচ্ছি।”

এপি রিপোর্ট অনুসারে, রিচার্ডসনের সাথে যোগ দেবেন ক্যামেরন হিউম, যিনি পূর্বে ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা এবং আলজেরিয়াতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং রিচার্ডসন সেন্টার ফর গ্লোবাল এনগেজমেন্টের দুই কর্মকর্তা।

রোহিঙ্গা সংকট মোকাবিলায় দেশটির সরকার কর্তৃক গঠিত একটি আন্তর্জাতিক প্যানেলে অংশ নিতে ২০১৮ সালের শুরুর দিকে বিল রিচার্ডসন শেষবার মিয়ানমার সফর করেছিলেন, কিন্তু পরে তিনি সামরিক নৃশংসতার ঘটনাকে মিয়ানমার নেতাদের “হোয়াইটওয়াশ” বলার জন্য পদত্যাগ করেছিলেন।

বিল রিচার্ডসন সেই সময়ে বলেছিলেন যে তিনি “সরকারের জন্য একটি চিয়ারলিডিং স্কোয়াড” এর অংশ হতে চান না, তারপরে এখন ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি’র নেতৃত্বে, তার বিরুদ্ধে রোহিঙ্গা সংকট মোকাবেলায় “নৈতিক নেতৃত্বের” অভাবের অভিযোগ করেছিলেন।মিয়ানমার সামরিক বাহিনী বিল রিচার্ডসনের সফর সম্পর্কে কোনো আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেনি।

বিএনএনিউজ২৪/ এসজিএন/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ