31 C
আবহাওয়া
২:০৫ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » সিমাগো ইনস্টিটিউশন র‍্যাঙ্কিং ২০২৩: গণিত-যন্ত্রকৌশলে দেশসেরা চুয়েট

সিমাগো ইনস্টিটিউশন র‍্যাঙ্কিং ২০২৩: গণিত-যন্ত্রকৌশলে দেশসেরা চুয়েট


বিএনএ, চুয়েট: সিমাগো ইনস্টিটিউশন র‍্যাঙ্কিং ২০২৩ এ প্রকাশিত তালিকায় গণিত ও যন্ত্রকৌশল বিভাগে দেশসেরা চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(চুয়েট)।

সিমাগো ইনস্টিটিউশন র‍্যাঙ্কিং এর ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় গণিত বিভাগে স্থান পাওয়া দেশের ১৪ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২য় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং ৩য় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। যন্ত্রকৌশল বিভাগে দেশের ৯ টি বিশ্ববিদ্যালয়ের ২য় রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ৩য় আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জায়গা দখল করেছে।

প্রকাশিত র‍্যাঙ্কিং এর সিভিল এন্ড স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিভাগে দেশে ২য় অবস্থান অর্জন করেছে চুয়েট। প্রথম স্থানে রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রুয়েট) এবং ৩য় রয়েছে বুয়েট। এছাড়াও কম্পিউটার বিজ্ঞান কৌশলে ৭ম, জ্বালানি বিভাগে ১৫ তম,প্রকৌশল বিভাগে ১৩ তম এবং রসায়নে দেশের হয়ে ১৯ তম অবস্থানে রয়েছে চুয়েট।

২০২৩ সালের প্রকাশিত তালিকায় আন্তর্জাতিক মানদন্ডে বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থানসহ নানাবিধ বিষয় পর্যালোচনা করার পর বিশ্বের বিভিন্ন দেশের সর্বমোট আট হাজার ৪৩৩টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো ইন্সটিটিউটশন তাদের জরীপের তালিকা প্রকাশ করে।

উল্লেখ্য, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাঙ্কিং হলো আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ের প্রতিষ্ঠান, যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিবছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়ে থাকে।

বিএনএ/রব্বানী, এমএফ

Loading


শিরোনাম বিএনএ