33 C
আবহাওয়া
৮:৩১ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » এফবিসিসিআই’র নতুন সভাপতি মাহবুবুল আলম

এফবিসিসিআই’র নতুন সভাপতি মাহবুবুল আলম

মাহবুবুল আলম

বিএনএ, ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মাহবুবুল আলম এবং সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রক ও বিপণন সমিতির ও এফবিসিসিআইর বর্তমান সহসভাপতি মো. আমিন হেলালী। মো. মাহবুবুল আলম সংগঠনটির ২৪তম সভাপতি হিসেবে ২০২৩-২৫ মেয়াদে দেশের ব্যবসায়ীদের নেতৃত্ব দেবেন।

বুধবার (২ আগস্ট) বিকেলে এক অনুষ্ঠানে নতুন সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতিদের নাম ঘোষণা করেন নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এ. মতিন চৌধুরী।

এফবিসিসিআই ভবনে সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি হিসেবে বর্তমান সহ-সভাপতি মো. আমিন হেলালীর নাম ঘোষণা করা হয়। একইসঙ্গে সহ-সভাপতি হিসেবে মোট ছয়জনের নামও ঘোষণা করা হয়।

সহ-সভাপতি হিসেবে চেম্বার গ্রুপ থেকে নির্বাচিত হয়েছেন সুনামগঞ্জ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খায়রুল হুদা চপল, গাজীপুর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার ও বাংলাদেশ চেম্বার অফ ইন্ডাস্ট্রির সভাপতি যশোদা জীবন দেবনাথ।

অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ এর সভাপতি শমী কায়সার, মেইজি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ-এর সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী রনি এবং এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ-এর সভাপতি মো. মুনির হোসেন।

সভাপতি নির্বাচিত হয়ে মাহবুবুল আলম সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করার প্রত্যয় জানান। তিনি জানান, ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ থাকার বিকল্প নেই। আজ থেকে আমাদের কথা ও দাবি হবে এক। মাথায় রাখতে হবে, দিনশেষে আমরা সবাই ব্যবসায়ী।

মাহবুবুল আলম ১৯৫৮ সালে চট্টগ্রামের রাউজান উপজেলাধীন গহিরা দলইনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খ্যাতনামা ব্যবসায়ী ও বিশিষ্ট সমাজসেবক মরহুম নুরুল আলম এবং মরহুমা আনোয়ারা বেগমের জ্যেষ্ঠ সন্তান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভকারী মাহবুুবুল আলম অধ্যয়নকালে চাকসুর সমাজকল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষাজীবন সম্পন্ন করার পর তিনি আমদানি-রপ্তানিসহ বহুমুখী ব্যবসায় সম্পৃক্ত হয়ে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। তিনি আলম ট্রেডিং করপোরেশন, এম আলম গ্যাস স্টেশন লিমিটেডের স্বত্বাধিকারী, সার্জিস্কোপ হসপিটাল লিমিটেডের চেয়ারম্যান, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও স্টার এলাইড ভেঞ্চার লিমিটেডের ভাইস চেয়ারম্যান, সি-বে লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ডায়মন্ড ইন্সুরেন্সের সাবেক চেয়ারম্যান ও এশিয়া ইন্সুরেন্সের সাবেক ভাইস চেয়ারম্যান।
মাহবুবুল আলম ২০০২-০৪ মেয়াদে প্রথমবার, ২০০৫-০৬ মেয়াদে ২য় বার চট্টগ্রাম চেম্বার পরিচালক, ২০০৭-০৮ মেয়াদে সহ-সভাপতি, ২০১১-১২ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি এবং ২০১৩ থেকে ৫ম বারের মতো সভাপতি হিসেবে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে বিভিন্ন সামাজিক ও সেবাধর্মী কর্মকাণ্ডে জড়িত থাকার পাশাপাশি মাহবুবুল আলম দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সহ-সভাপতি ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের (বিসিই) চেয়ারম্যান, কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস্ অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিইসিসিআই) সহ-সভাপতি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটি (বেজা) ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) গভর্নিং বোর্ডের সদস্য এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বোর্ড সদস্য ও ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের এক্সিকিউটিভ বোর্ড মেম্বার হিসেবেও বর্তমানে দায়িত্ব পালন করছেন। তিনি চট্টগ্রামের জাপানের অনারারি কনসাল।

এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক, রাউজানের গহিরা আলিয়া মাদ্রাসার পরিচালনা পর্ষদের সহ-সভাপতি, দলইনগর হাইস্কুল পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সমাজসেবী ও বিদ্যোৎসাহী মাহবুবুল আলম এনায়েত বাজার মহিলা কলেজসহ অসংখ্য শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত।

এর আগে ৩১ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে খাতভিত্তিক অ্যাসোসিয়েশনের ২৩টি পদের মধ্যে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ থেকে ১৫ জন এবং ব্যবসায়ী ঐক্য পরিষদ থেকে ৮ জন পরিচালক পদে নির্বাচিত হন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ