35 C
আবহাওয়া
৯:৫৫ অপরাহ্ণ - জুন ৫, ২০২৩
Bnanews24.com
Home » কৃষ্ণ সাগরে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মহড়া,যুদ্ধের আশঙ্কা

কৃষ্ণ সাগরে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মহড়া,যুদ্ধের আশঙ্কা

কৃষ্ণ সাগরে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মহড়া,যুদ্ধের আশঙ্কা

বিএনএ ডেস্ক : কৃষ্ণ সাগরে এবার পাল্টাপাল্টি মহড়া চালাল যুক্তরাষ্ট্র ও রাশিয়া। পাল্টাপাল্টি এ মহড়ার কারণে যে কোনো মুহূর্তে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের যুদ্ধ বাধার আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

বৃহস্পতিবার (১ জুলাই) কৃষ্ণ সাগরে অত্যাধুনিক রণতরী থেকে গুলি করে নিজেদের শক্তি প্রদর্শন করে রাশিয়া। গত সপ্তাহেই রুশ জলসীমায় প্রবেশের অভিযোগ এনে ব্রিটিশ রণতরীকে তাড়িয়ে দেওয়ার দাবি করে মস্কো। কৃষ্ণ সাগরে রাশিয়া যখন নৌমহড়া চালাচ্ছিল, ঠিক সেই সময়েই এ অঞ্চলে যুদ্ধবিমান ও হেলিকপ্টার দিয়ে সামরিক মহড়া চালায় ইউক্রেন ও যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যরা। রুশ সীমান্তবর্তী অঞ্চলে আগামী দুই সপ্তাহ এই সামরিক মহড়া অব্যাহত থাকবে। এতে ন্যাটোর সদস্য দেশগুলোর ৫ হাজার সেনা সদস্য এবং ৩০টি যুদ্ধজাহাজ ও ৪০টি অত্যাধুনিক বিমান অংশ নেবে।

উল্লেখ্য, আন্তর্জাতিকভাবে ক্রিমিয়া ইউক্রেনের অংশ হলেও ২০১৪ সালে তা নিজেদের দাবি করে রাশিয়ার দখলে নেয় পুতিন সরকার। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার প্রতিবাদ জানিয়ে তা বন্ধের আহ্বান জানায় রাশিয়া। নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও হুঁশিয়ারি দেয় দেশটি।

এ দিকে কৃষ্ণ সাগরে ইউক্রেনকে নিয়ে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর সামরিক মহড়ার কারণে অঞ্চলটিতে যুদ্ধ বাধার আশঙ্কা করছেন স্কট রিটার নামে সাবেক এক মার্কিন নৌকর্মকর্তা।
বিএনএ/ওজি

Total Viewed and Shared : 113 


শিরোনাম বিএনএ