27 C
আবহাওয়া
৯:৩৯ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » গ্রামের বাড়িতে ঈদ করতে যেসব করণীয়

গ্রামের বাড়িতে ঈদ করতে যেসব করণীয়

ঈদ

বিএনএ, লাইফস্টাইল ডেস্ক: ঈদ উপলক্ষে নাড়ীর টানে ইতোমধ্যেই রাজধানী ছেড়েছেন অনেকেই। প্রিয় মানুষগুলোর সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে কয়েকটি দিন থাকবেন গ্রামে। সন্তানদের নিয়েও ঈদ ভ্রমণে গিয়েছেন অনেকে। গ্রামে ঈদ পালন করা আনন্দের হলেও কিছু বিষয় মেনে চলা জরুরি। তাহলে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়ানো যায় সহজে।

সঙ্গে রাখুন প্রয়োজনীয় জিনিস

রাতের বেলায় গ্রামে হাঁটাহাঁটি করতে হতে পারে। সাপের উপদ্রব বেড়েছে। তাই সঙ্গে রাখুন টর্চ। গ্রামে ইলেকট্রিসিটি বেশিরভাগ সময়েই থাকে না। পাওয়ার ব্যাংক নিয়ে যাওয়া ভালো। মশার উপদ্রব থেকে বাঁচতে সঙ্গে রাখুন ওডোমস।

শিশুর নিরাপত্তা নিশ্চিত করুন

গ্রামে ঈদ করতে গেলে শিশুদের নিরাপত্তার বিষয়টি খেয়ালে রাখুন। শিশুর পুকুরে পড়ে যেতে পারে। অচেনা পরিবেশে হারিয়ে যেতে পারে। পোকামাকড়ের কামড়ে অসুস্থ হয়ে যেতে পারে। তাই শিশুকে নজরদারিতে রাখবেন। অপরিচিত পরিবেশে হুট করে শিশু মানিয়ে নাও নিতে পারে। তার সমস্যার কথা শুনুন। সবার সঙ্গে ধীরে ধীরে পরিচয় করান।

গোসলে সতর্কতা

আপনি সাঁতার জানলে ঠিক আছে। কিন্তু সাঁতার না জানলে গ্রামে গিয়ে পুকুরে গোসল করতে না নামাই শ্রেয়। ছোট শিশুদের পুকুরে গোসল করতে দেবেন না। দুর্ঘটনা ঘটতে পারে।

খাবার খান বুঝেশুনে

গ্রামের খাবার শহরের তুলনায় একটু বেশি ঝাল হয়। অন্য দিকে, এক মাস রোজা রাখার পর নিয়মিত খাদ্যাভ্যাসে ফিরতে শরীরের কিছুটা সময় লাগে। অতিরিক্ত ঝাল বা টক খাবার এড়িয়ে চলুন। এক দিনে দুই তিন জায়গায় দাওয়াত খেলে বুঝেশুনে খান। নয়ত ফুড পয়েজনিং হতে পারে। বিশুদ্ধ পানি পান করুন।

ফার্স্ট এইড বক্স

গ্রামে ঈদ করলে অবশ্যই সঙ্গে ফার্স্ট এইড বক্স বা প্রাথমিক চিকিৎসার সরঞ্জামাদি রাখুন। যেকোনো সময় দুর্ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নিতে পারবেন। ডেটল, গজ, তুলা এসব রাখুন। প্রয়োজনীয় ওষুধগুলো নিয়ে নিন। গ্রামে ওষুধ খুঁজে পেতে সময় লাগতে পারে। তাই পূর্বপ্রস্তুতি নিয়ে রাখাই ভালো। যাদের হাঁপানি রয়েছে তারা ইনহেলার নিন। গ্যাস্ট্রিক, প্রেশার, ডায়াবেটিসসহ ব্যথার ওষুধ সঙ্গে রাখুন।

সামাজিক ভদ্রতা ও আচার মেনে চলুন

একেক স্থানের মানুষের আচার ব্যবহার একেক রকম। শহর থেকে গ্রামে গেলে সেখানকার মানুষের মতোই চলতে চেষ্টা করুন। পরিচিতদের সঙ্গে দেখা হলে ভদ্রতা বজায় রাখুন। যতটা পারা যায় সব আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করার চেষ্টা করুন। সামাজিক ভদ্রতা মেনে চলুন। শহরের পোশাক গ্রামে বেমানান হলে তা এড়িয়ে চলুন। নয়তো বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হতে পারে।

নিষিদ্ধ জিনিস বহন নয়

ঈদের আনন্দ উপভোগ করতে গ্রামে যাচ্ছেন। যেকোনো ধরনের অপরাধ থেকে বিরত থাকবেন অবশ্যই। কোনো ধরনের মাদক বহন করবেন না। সামাজিকভাবে নিষিদ্ধ এমন কাজও করবেন না।

ঐহিত্যবাহী স্থান ভ্রমণ

গ্রামে বেশি দিনের জন্য ভ্রমণে গেলে সময়ের উৎকৃষ্ট ব্যবহার করুন। আপনার এলাকার ঐতিহ্যবাহী এলাকা ভ্রমণ করুন। এতে ইতিহাস সম্পর্কে জানা হবে। সময়ও আনন্দে কাটবে। এছাড়া অটোরিকশায় চড়লে সাবধানে চড়বেন। নয়তো চাকায় ওড়না পেঁচিয়ে দুর্ঘটনা ঘটতে পারে। ছোটোখাটো বিষয়গুলো খেয়ালে রাখলে গ্রামে ঈদ ভ্রমণ হবে উপভোগ্য।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ