37 C
আবহাওয়া
৪:৩০ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » জাপানে বছরের প্রথমদিন একাধিক ভূমিকম্প, নিহত ২৪

জাপানে বছরের প্রথমদিন একাধিক ভূমিকম্প, নিহত ২৪

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫ বার ভূমিকম্পের আঘাত, নিহত ১৩

বিশ্ব ডেস্ক:  জাপানে গত বছরের প্রথমদিন বার বার ভূমিকম্পের আঘাতে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ঘটনায় নিহত হয়েছেন অন্তত ২৪ জন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। মঙ্গলবার (২ জানুয়ারি ২০২৪) সকালে জাপান টুডে জানায়,

নববর্ষের দিনে কেন্দ্রীয় জাপানের নোটো উপদ্বীপে এবং আশেপাশের অঞ্চলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ১৩ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে কারণ ক্ষয়ক্ষতির আরও প্রতিবেদন এসেছে এবং উদ্ধারকারীরা মঙ্গলবার বেঁচে যাওয়া লোকদের খুঁজে বের করার জন্য তল্লাশি করছেন।

৭.৬ মাত্রার ভূমিকম্পের ফলে ইশিকাওয়া প্রিফেকচারের ওয়াজিমা শহরে ব্যাপক কাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে এবং আগুন লেগেছে এবং কিছু এলাকায় এখনও আগুন জ্বলছে কারণ ক্রমাগত আফটারশক এবং রাস্তার ধ্বংসস্তূপ উদ্ধার কাজকে ব্যাহত করছে। বছরের প্রথম দিনে এই অঞ্চলে অন্তত ৫০ বার ভূমিকম্প অনুভূত হয়েছে।

শহরের কর্মকর্তারা জানিয়েছেন, ওয়াজিমা মিউনিসিপ্যাল হাসপাতালে সাতজন নিহত হয়েছেন।

জাপান সাগরের তীরে বিস্তৃত এলাকা জুড়ে সুনামির সতর্কতা মঙ্গলবার সকালে তুলে নেওয়া হয়েছে, সোমবার রাতে প্রায় ১.২ মিটারের সর্বোচ্চ ঢেউটি ৪:১০ মিনিটের পরে ওয়াজিমা বন্দরে পৌঁছেছে।

মঙ্গলবার সকালে পাবলিক ব্রডকাস্টার এনএইচকে-র তোলা ফুটেজে দেখা গেছে, একটি সাততলা বিল্ডিং পাশের ভবনের উপর হেলে ভেঙে পড়েছে এবং সকালের বাজারের জন্য পরিচিত ওয়াজিমার কেন্দ্রীয় এলাকায় এখনও আগুন জ্বলছে।

ইশিকাওয়া প্রিফেকচারাল কর্মকর্তারা বলেছেন, দাবানল ২০০টিরও বেশি কাঠামোকে গ্রাস করেছে, তবে সেগুলি আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম।

“নোটো উপদ্বীপের উত্তরাঞ্চলে যানবাহন প্রবেশ করা অত্যন্ত কঠিন,” প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা একটি সংবাদ সম্মেলনে বলেন, কেন্দ্রীয় সরকার জাহাজ ব্যবহার করে ত্রাণ সরবরাহের চালানের সমন্বয় করছে।

প্রায় ১হাজার উদ্ধারকারী সদস্য উদ্ধার ও ত্রাণ তৎপরতায় নিয়োজিত আছেন, কিশিদা বলেন।

এএফপি জানায়, সোমবারের ভূমিকম্পের ক্ষয়ক্ষতির হিসেব বাড়ছে কেবল । বিভিন্ন খবরের ছবি ও ভিডিও  ফুটেজে ভেঙে পড়া ভবন, বন্দরে ডুবে যাওয়া নৌকা, অগণিত বাড়িঘর পুড়তে দেখা যায়।

ভূমিকম্পটি ওয়াজিমার পূর্ব-উত্তরপূর্বে প্রায় ৩০ কিলোমিটার কেন্দ্রীভূত ছিল যার অস্থায়ী গভীরতা ছিল ১৬ কিলোমিটার। জাপান আবহাওয়া সংস্থা অনুসারে, ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

বিএনএ.,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ