31 C
আবহাওয়া
৫:৫৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হল লালদিঘির মাঠ

আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হল লালদিঘির মাঠ


বিএনএ, চট্টগ্রাম: অবশেষে দুই বছর পর উন্মুক্ত হয়েছে চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘি ময়দান।  সোমবার (২ জানুয়ারি) দুপুরে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল লালদিঘি ময়দান রক্ষণাবেক্ষণের দায়িত্ব অনুষ্ঠানিকভাবে মুসলিম হাইস্কুলের কাছে হস্তান্তর করেন।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রায় চার কোটি টাকার প্রকল্পটি ২০২০ সালের কাজ শুরু হয়ে শেষ হয় ২০২১ সালে ১০ মার্চ। গত ৪ ডিসেম্বর চট্টগ্রাম সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের ২৯টি প্রকল্প উদ্বোধনের সময় পলোগ্রাউন্ড মাঠ থেকে ফলক উন্মোচনের মাধ্যমে এ লালদীঘির ময়দানের সংস্কার কাজও উদ্বোধন করেছিলেন।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, লালদিঘির মাঠটি এখন মুসলিম হাইস্কুলের শিক্ষার্থীদের খেলাধুলার জন্য উন্মুক্ত করা হয়েছে। পাশাপাশি এলাকার শিশুদের খেলাধুলার জন্য এবং বয়স্কদের হাঁটাচলার জন্য মাঠটি উন্মুক্ত থাকবে।  মাঠটি রক্ষণাবেক্ষণ মুসলিম হাইস্কুল করলেও জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি কমিটি থাকবে।  কমিটির থেকে অনুমতি নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান করতে হবে। তবে মাঠে জনসভা করার সুযোগ থাকবে না।

চট্টগ্রাম নগরের ঐতিহাসিক লালদীঘি ময়দান এই বাংলার ইতিহাসের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। এই ময়দান থেকেই গর্জে উঠেছে ব্রিটিশ এবং পাকিস্তানি শাসনবিরোধী নানা আন্দোলন সংগ্রামের হাজারো প্রতিবাদী কণ্ঠের। বাংলাদেশ, ভারতসহ অত্র অঞ্চলের অগুনতি নেতৃত্বের পদচিহ্ন পড়েছে এই লালদীঘির ময়দানে। ইংল্যান্ডের লর্ডস স্টেডিয়ামকে ক্রিকেটারদের তীর্থস্থান মনে করে সেখানে খেলতে পারা যেমন প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন। তেমনি চট্টগ্রামের লালদীঘির ময়দানও প্রতিটি রাজনীতিকের কাছে তীর্থস্থান। এই মাঠে বক্তব্য রাখতে পারা প্রত্যেক রাজনীতিকের কাছে গর্বের, গৌরবের। যে ময়দান চট্টগ্রামের অনেক ইতিহাসের সাক্ষী।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ