37 C
আবহাওয়া
১০:১০ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ১৫ আগস্টের খুনীদের সংসদে বসিয়েছেন খালেদা জিয়া: প্রধানমন্ত্রী

১৫ আগস্টের খুনীদের সংসদে বসিয়েছেন খালেদা জিয়া: প্রধানমন্ত্রী

১৫ আগস্টের খুনীদের সংসদে বসিয়েছেন খালেদা জিয়া: প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: জিয়াউর রহমান পঁচাত্তরের ১৫ আগস্টের খুনিদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খালেদা জিয়া আরও একধাপ এগিয়ে গিয়ে জনগণের সংসদে এনে বঙ্গবন্ধুর একজন খুনীকে বসায় বলেও জানান তিনি।

বুধবার (০১ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের ১৪তম অধিবেশন প্রয়াত সাবেক ডেপুটি স্পিকার ও সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফের শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশে যে নির্বাচন হয়, খালেদা জিয়া ক্ষমতায় থেকে যে নির্বাচনটা করেছিল, সকল রাজনৈতিক দল সেটি বয়কট করেছিল। সেটি ছিল ভোটারবিহীন নির্বাচন। সেনাবাহিনী নামিয়ে প্রশাসন এবং গোয়েন্দা সংস্থাকে ব্যবহার করে নির্বাচনটা করা হয়। সেই নির্বাচনে চান্দিনা থেকে রশিদকে সংসদ সদস্য করে পার্লামেন্টে নিয়ে আসে খালেদা জিয়া এবং বিরোধী দলীয় নেতার আসনে বসায়। চুয়াডাঙ্গা থেকে হুদাকে (বঙ্গবন্ধুর অপর খুনী) সংসদ সদস্য করে নিয়ে আসা হয়।

শেখ হাসিনা বলেন: পরবর্তীতে সেই আসনে অবশ্য সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফই জনগণের ভোটে জয়যুক্ত হন। কাজেই তিনি সবসময়ই একটা আদর্শ নিয়ে চলতেন। তিনি কেবল রাজনীতিবিদ নন একাধারে বিশিষ্ট লেখকও ছিলেন, ইংরেজি-বাংলা মিলিয়ে ১৫টি বই লিখেছেন। সবথেকে দুর্ভাগ্যের হলো আলী আশরাফ যে এলাকা থেকে নির্বাচন করতেন কুমিল্লার চান্দিনা এলাকা সেখানে জাতির জনক বঙ্গবন্ধুর খুনী কর্নেল রশিদের বাড়ি। তার পাশেই খন্দকার মোস্তাকের  বাড়ি।

আলী আশরাফের স্মৃতিচারণ ও তার প্রতি শ্রদ্ধা জানিয়ে সংসদ নেতা বলেন, ৩রা নভেম্বরের জেলা হত্যা মমলার একজন অন্যতম সাক্ষি ছিলেন প্রবীণ পার্লামেন্টারিয়ান আলী আশরাফ। খুনী মোস্তাক ও খালেদা জিয়া আলী আশরফকে অনেকভাবে প্রভাবিত করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। বহুমুখী প্রতিভার অধিকারী প্রবীণ এই সংসদ সদস্যের জীবনকর্ম এবং লেখালেখি দেশ ও সংসদের নবীন সদস্যরা শিক্ষা নিতে পারবে বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

দেশে করোনা সংক্রমণের মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে জাতীয় সংসদের ১৪তম অধিবেশন শুরু হয়েছে। বুধবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। এবারের অধিবেশন চলবে মাত্র চার কার্যদিবস।

অধিবেশনের শুরুতে প্রথমে সভাপতিমণ্ডলী মনোনয়ন করেন স্পিকার। এবার অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- শহীদুজ্জামান সরকার, শামসুল হক টুকু, আবদুল মমিন মণ্ডল আনিসুল ইসলাম মাহমুদ, শেখ এ্যানি রহমান। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।

এরপর আইনমন্ত্রী আনিসুল হক সংসদে একটি অধ্যাদেশ উত্থাপন করেন। পরে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার। চলতি সংসদের কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য মো. আলী আশরাফের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। পাশাপাশি সাবেক সংসদ সদস্য আফাজ উদ্দিন আহমেদ, তোফাজ্জল হোসেন সরকার, জামাল উদ্দিন আহম্মদ, খুররম খান চৌধুরী, মো. রেজা খান জাহানারা বেগম এবং আনোয়ার হোসেনের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

এছাড়া, গণসংগীত শিল্পী ফকির আলমগীর, গীতিকার ফজল-এ-খোদা, হাইকোর্টের বিচারপতি আমির হোসেন, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব এস এ সামাদ, ব্রিটিশ সাংবাদিক সাইমন ড্রিং, জার্মানির ফটুবলার গার্ড মুলার, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জমান আহমেদের মা শামসুন্নাহার বেগম, সংসদ সদস্য মমতা হেনা লাভলীর মা আনোয়ারা খানম, সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নের মা মানোয়ারা বেগম, সাবেক তথ্য কমিশনার আবু তাহের, কুরিয়ারচর গ্রুপের চেয়ারম্যান ব্যবসায়ী মুছা মিয়া, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট নওশাদ আতাউল কাইয়ুম, সংসদ সচিবালয়ের সাবেক সচিব আবুল হাশেম, সংসদ সচিবালয়ের পরিচ্ছন্নতাকর্মী শংকরের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

করোনার কারণে এবারও শুক্রবার অধিবেশন বসবে। ওই দিন বিকাল সাড়ে ৪টায় বসবে অধিবেশন। ২ ও ৪ সেপ্টেম্বর বেলা ১১টায় সংসদ অধিবেশন বসবে। প্রতিদিন একশ থেকে ১২০ জন সংসদ সদস্যের উপস্থিতিতে এই অধিবেশন চলবে বলে জানা গেছে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ