34 C
আবহাওয়া
১২:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনের সেনাপ্রধান বরখাস্ত হচ্ছেন!

ইউক্রেনের সেনাপ্রধান বরখাস্ত হচ্ছেন!

সেনাবাহিনী প্রধান ভ্যালেরি জালুজনি

বিশ্ব ডেস্ক:  রাশিয়ার ওপর পাল্টা হামলায় সাফল্য না আসায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির সেনাবাহিনী প্রধান ভ্যালেরি জালুজনিকে বরখাস্ত করতে যাচ্ছেন! কয়েক দিন ধরেই জল্পনা-কল্পনা চলার মধ্যে গত সোমবার জেনারেল জালুজনিকে এক সভায় বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে বলে খবর ছড়িয়ে পড়েছে।

পেন্টাগন প্রধান লয়েড অস্টিন কিয়েভ সফর করার পর প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত ডিসেম্বরের প্রথম দিকে তাকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেন, ইউক্রেনস্কা প্রাভদা সংবাদপত্র একটি নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল।

তবে সোমবার প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ বলেছেন: “এটি সত্য নয়।”

তবে জনমত জরিপে দেখাগেছে,  বর্তমান সেনাপ্রধান জলুজনি দেশের অন্যতম জনপ্রিয় নেতা। ইউক্রেনের ৮৮ ভাগ লোক তাকেই সেনাপ্রধান হিসেবে চায়। আর প্রেসিডেন্ট পদে জেলেনস্কির সমর্থন রয়েছে মাত্র ৬২ ভাগ।

জেলেনস্কির মুখপাত্র সের্হি নিকিফোরভ সোমবার টেলিভিশন মন্তব্যে বলেছেন,কথা বলার কিছু নেই। কোন বরখাস্ত ছিল না, আমার যোগ করার কিছু নেই, ” তবে বেশ কয়েকজন পর্যবেক্ষকের সন্দেহ রয়েছে।অন্য একটি সূত্র জানিয়েছে, সোমবারের ওই সভায় প্রেসিডেন্ট তার সেনাপ্রধানকে সরিয়ে দিয়ে অন্য একটি পদে নিয়োগের প্রস্তাব দেন। কিন্তু সেনাপ্রধান জলুজনি তা গ্রহণ করতে অস্বীকার করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয় হতে কোনো আনুষ্ঠানিক ঘোষণা না আসায় জেনারেল জালুজনি ক্ষমতায় রয়েছেন বলে ধরে নেয়া হচ্ছে। একটি সূত্র সিএনএনকে জানায়, এই বরখাস্ত করার মধ্য দিয়ে প্রায় দুই বছর আগে রাশিয়ার বিরুদ্ধে পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর পর সেনাবাহিনীতে সবচেয়ে বড় পরিবর্তনটি ঘটাতে যাচ্ছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। সূত্র : আল জাজিরা

বিএনএ,এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ