31 C
আবহাওয়া
৪:২৯ অপরাহ্ণ - সেপ্টেম্বর ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ধরলায় তীব্র ভাঙন, নদীগর্ভে কমিউনিটি ক্লিনিক

ধরলায় তীব্র ভাঙন, নদীগর্ভে কমিউনিটি ক্লিনিক

ধরলায় তীব্র ভাঙন, নদীগর্ভে কমিউনিটি ক্লিনিক

বিএনএ,কুড়িগ্রাম : কুড়িগ্রামে বন্যা আর নদী ভাঙনে নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। জেলার এক প্রান্তে তিস্তার বন্যা আরেক প্রান্তে ধরলায় চলছে তীব্র ভাঙন। গত তিন দিনে ধরলার ভাঙনে জেলার উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নে কমপক্ষে ৩০ থেকে ৩৫টি পরিবারের বসতি ধরলার গর্ভে বিলীন হয়েছে।

রোববার দিকাগত রাতে   নদী গর্ভে চলে গেছে এলাকার প্রান্তিক মানুষের চিকিৎসার প্রথম আশ্রয়স্থল খুটিরকুটি আকেল মামুদ কমিউনিটি ক্লিনিক।

বেগমগঞ্জ ইউনিয়নে খোঁজ নিয়ে জানা গেছে, ইউনিয়নের গত তিন দিন ধরে ধরলার তীব্র ভাঙন চলছে। ভাঙনে একের পর এক বসতভিটা নদীগর্ভে চলে যাচ্ছে। খুটিরকুটি, রসুলপুর ও কবিরাজপাড়া গ্রামের কমপক্ষে ৩০ থেকে ৩৫টি পরিবারের বসতভিটা নদীগর্ভে চলে গেছে। রবিবার রাতে ধরলার ভাঙনে নদীগর্ভে চলে গেছে ৪নং ওয়র্ডের খুটিরকুটি আকেল মামুদ কমিউনিটি ক্লিনিক। ধরলার তীব্র স্রোত আর আগ্রাসী ভাঙনে ঝুঁকিতে আছে ইউনিয়নের একমাত্র মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খুদিরকুটি আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়সহ বন্যা আশ্রয়কেন্দ্র। ভাঙনের তীব্রতায় ঝুঁকিতে থাকা অর্ধশতাধিক পরিবারে হাহাকার তৈরি হয়েছে। অনেকে নিরাপদ আশ্রয়ের জন্য বসতভিটা থেকে ঘর ভেঙে অন্যত্র সরিয়ে নিচ্ছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউর রহমান বলেন, ‘যেভাবে সরকারি সম্পত্তিসহ বিভিন্ন স্থাপনা ভাঙনের কবলে পড়েছে, তাতে আমি নিজেই আতঙ্ক বোধ করছি। পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) দুই দিন ধরে ব্যবস্থা নেওয়ার জন্য বলে আসছি। আমি আবারও যোগাযোগ করছি। নিজেও ভাঙন এলাকায় যাবো।’

জেলা প্রশাসক নুসরাত সুলতানা বলেন, ‘আমি খবর পেয়েছি। ওখানে কমিউনিটি ক্লিনিক নদীতে চলে গেছে। ভাঙন প্রতিরোধে পাউবোকে দ্রুত ব্যবস্থা নিতে বলেছি।’

 

বিএনএনিউজ/ আরএস

Loading


শিরোনাম বিএনএ