28 C
আবহাওয়া
১০:৪৩ পূর্বাহ্ণ - জুলাই ২, ২০২৪
Bnanews24.com
Home » নাইজেরিয়ায় সিরিজ বোমা হামলা, নিহত ১৮

নাইজেরিয়ায় সিরিজ বোমা হামলা, নিহত ১৮


বিএনএ বিশ্বডেস্ক : নাইজেরিয়ায় বেশ কয়েকটি স্থানে সিরিজ বোমা হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৩০ জন। শনিবার (২৯ জুন) উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের পৃথক তিনটি স্থানে এ বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

প্রতিবেদনে বলা হয়,সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারীরা গোওজা শহরের একটি বিয়ে, শেষকৃত্য এবং একটি হাসপাতালে হামলা চালিয়েছে। এ সময় নিহত হয় অন্তত ১৮ জন।

সংস্থাটি জানিয়েছে, নিহতদের মধ্যে শিশু, প্রাপ্তবয়স্ক এবং গর্ভবতী নারী রয়েছে। বোর্নো রাজ্যে প্রায় ১৫ বছর ধরেই জঙ্গি গোষ্ঠী বোকো হারাম সক্রিয় রয়েছে। এ সময়ে বিভিন্ন স্থানে জঙ্গি হামলায় দেশটিতে ৪০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরও ২০ লাখের বেশি মানুষ।

উল্লেখ্য,২০১৪ সালে চিবোক শহর এবং বোর্নো রাজ্য থেকে ২৭০ জনের বেশি স্কুলছাত্রীকে অপহরণের পর বিশ্বজুড়ে আলোচনায় আসে বোকো হারাম।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার অন্তঃসত্ত্বা নারী, শিশু এবং প্রাপ্তবয়স্ক মোট ১৮ জন নিহত হয়েছে। তবে সামাজিক মাধ্যমে কেউ কেউ দাবি করেছেন যে, নিহতের সংখ্যা আরও বেশি।

২০১৪ সালে গোওজা শহরের দখল নেয় বোকো হারাম। পরবর্তীতে নাইজেরিয়ার সামরিক বাহিনী ২০১৫ সালে বোকো হারামের কাছ থেকে শহরটি মুক্ত করে। এরপর থেকেই ওই শহরের আশেপাশে হামলা এবং অপহরণ করে যাচ্ছে জঙ্গিরা।

পুলিশ জানিয়েছে, ওই হামলার একদিন আগেই গুরুকায়েয়া গ্রামে অভিযান চালিয়ে ১৭ জনকে হত্যা করে জঙ্গিরা। গ্রামবাসীরা তথাকথিত ফসলের কর দিতে অস্বীকার করায় সেখানে অভিযান চালানো হয়। গত নভেম্বরে প্রতিবেশী ইয়োব রাজ্যে একটি শেষকৃত্য অনুষ্ঠান শেষ করে ফেরার সময় বোকো হারামের হামলায় ২০ জন নিহত হয়।

বিএনএনিউজ/রেহানা, ওজি/ হাসনা


শিরোনাম বিএনএ