31 C
আবহাওয়া
১:৩১ অপরাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » কোরআন অবমাননা গুরুতর অপরাধ: পুতিন

কোরআন অবমাননা গুরুতর অপরাধ: পুতিন


বিএনএ ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, অন্য দেশে না হলেও রাশিয়ায় কোরআন অবমাননা গুরুতর অপরাধ। এটি মুসলিমদের জন্য একটি পবিত্র গ্রন্থ, যা অন্যদের কাছেও একইরকম হওয়া উচিত। আমরা সবসময় এই নিয়মে আবদ্ধ।
এদিন মুসলিমদের পক্ষ থেকে একটি কোরআন শরিফ উপহারও পেয়েছেন রুশ প্রেসিডেন্ট।

বুধবার (২৮ জুন) বিভিন্ন দেশের সঙ্গে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে রাশিয়াতেও। এদিন রুশ ফেডারেশনের স্বায়ত্তশাসিত দাগেস্তান প্রজাতন্ত্রের ডারবেন্ট এলাকার ঐতিহাসিক জুমা মসজিদ পরিদর্শন গিয়েছিলেন পুতিন। সেখানে স্থানীয় মুসলিম প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন তিনি।এসময় রুশ প্রেসিডেন্টকে কোরআনের একটি কপি উপহার দেন প্রতিনিধিরা।

পুতিন বলেন, আমরা জানি, কিছু দেশ ভিন্ন আচরণ করে। তারা মানুষের ধর্মীয় বিশ্বাসকে সম্মান করে না। আর তারা এও বলে, এটি (কোরআন অবমাননা) কোনো অপরাধ নয়। কিন্তু আমাদের দেশে এটি আইন এবং সংবিধান উভয়দিক থেকেই অপরাধ।

প্রসঙ্গত, কোরআন সম্পর্কে পুতিনের ইতিবাচক ধারণার বহিঃপ্রকাশ এটাই প্রথম নয়। অতীতে বিভিন্ন সময় কোরআনের বিভিন্ন আয়াতের তরজমা উল্লেখ করে বক্তব্য রাখতে দেখা গেছে তাকে।

এদিকে সুইডেনে মসজিদের বাইরে ঈদের দিন পবিত্র কোরআন পুড়িয়েছে দুই ব্যক্তি। এই ঘটনায় বিশ্বজুড়ে তীব্র নিন্দা জানানো হয়েছে। বাগদাদের সুইডিশ দূতাবাসে হামলার ঘটনা ঘটেছে।
কোরআন পোড়ানোর ঘটনায় সৌদি আরব, তুরস্ক, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ তীব্র নিন্দা প্রকাশ করেছে। এ নিয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

বিএনএ/ ওজি/ এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ