27 C
আবহাওয়া
১:৪৬ পূর্বাহ্ণ - জুলাই ৬, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে করোনায় প্রাণ হারাল আরও ১১ হাজার মানুষ

বিশ্বে করোনায় প্রাণ হারাল আরও ১১ হাজার মানুষ

করোনা, বিশ্বে প্রাণহানি ছাড়ালো ৪৫ লাখ ৬৬ হাজার

বিএনএ বিশ্ব ডেস্ক: যতোই দিন যাচ্ছে তত ভয়ংকর হয়ে উঠছে প্রাণঘাতী করোনা ভাইরাস। প্রতিদিন মৃতের সংখ্যা বেড়েই চলছে। সেইসঙ্গে আক্রান্ত হচ্ছে লাখো মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো আতঙ্ক কাটেনি ।

এরমধ্যে বিশ্বে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর মিছিলে শামিল হয়েছে আরও ১১ হাজার ৩শ ৫ জন। আর এ নিয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ ৪৮ হাজার ৪৯১ জনে।  একই সময়ে ৫ লাখ ১১৪ জন আক্রান্ত হয়েছে। ফলে মোট আক্রান্ত হলো ১৭ কোটি ৬ লাখেরও বেশি মানুষ।

রোববার (৩০ মে) সকালে এসব তথ্য জাজানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার।

সংস্থাটির সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ হয়েছে বিশ্বের যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে

গত ২৪ ঘণ্টায় ৩৫০ জনের মৃত্যু হয়েছে । ফলে সেখানে এখন পর্যন্ত মৃত্যু হলো ৬ লাখ ৯ হাজার ৪২১ জনের। একই সময়ে শনাক্ত হয়েছে ১২ হাজার ৬৬১ জন এবং এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪০ লাখ ৩৫ হাজার ৩১৮। চিকিৎসাধীন ৫৬ লাখ ৬ হাজার ৯৩৬ জন।

মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৯৭১ জনের। শনাক্ত হয়েছে ৭৮ হাজার ৯৪৩ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৬১ হাজার ১৪২ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৪ লাখ ৭১ হাজার ৬শ। চিকিৎসাধীন ১১ লাখ ৪০ হাজার ৭৬২ জন।

কলম্বিয়ায় গত ২৪ ঘণ্টায় সাড়ে ৫শ’র মতো মানুষের প্রাণ কেড়ে নিয়েছে করোনা। এদিন ৪ শতাধিক মৃত্যু দেখেছে আর্জেন্টিনা, মেক্সিকো ও রাশিয়া।

এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায়ও দেশটিতে ৩ হাজার ৬১৪ জনের প্রাণহানি ঘটেছে । এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ২৫ হাজার ৯৯৮ জনের। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ১ লাখ ৭৪ হাজার ৪১ জন। যাতে এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৭৮ লাখ ৯৩ হাজার ৪৭২ জনে। চিকিৎসাধীন ২১ লাখ ২০ হাজার ৬৫৪ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৬ লাখ ৫৭ হাজার ৫৭২ জন। ভাইরাসটিতে মারা গেছে এক লাখ ৯ হাজার ৩৫৮ জন।এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫২ লাখ ৩৫ হাজার ৯৭৮ জন। এর মধ্যে মারা গেছে ৪৭ হাজার ২৭১ জন।

আক্রান্তের তালিকায় ষষ্ঠস্থানে আছে রাশিয়া, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, জার্মানি নবম এবং স্পেন দশম স্থানে রয়েছে। বাংলাদেশের অবস্থান ৩৩তম, যেখানে মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ৫৪৯ জনের এবং আক্রান্ত হয়েছে ৭ লাখ ৯৭ হাজার ৩৮৬ জন।

উল্লেখ্য,২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত  বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ