32 C
আবহাওয়া
১০:৩১ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘এমটি বাংলার অগ্রদূত’ ছাড়া পেয়েছে

‘এমটি বাংলার অগ্রদূত’ ছাড়া পেয়েছে

‘এমটি বাংলার অগ্রদূত’ ছাড়া পেয়েছে

বিএনএ, চট্টগ্রাম : জার্মানির ব্রেমেন বন্দর বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমটি বাংলার অগ্রদূত’ কে পাঁচদিন পর ছেড়ে দিয়েছে। বাংলাদেশ সময় শুক্রবার ( ২৭ আগস্ট) রাতে জাহাজটি ব্রেমেন বন্দর ত্যাগ করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন  বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ শনিবার জানিয়েছেন।

২৭ ত্রুটির কারণে গত ২৩ আগস্ট জার্মানির ব্রেমেন বন্দরে জাহাজটি আটক করা হয়। এ ঘটনার পর বাংলাদেশের জাহাজ নিবন্ধনকারী কর্তৃপক্ষ ‘মার্কেন্টাইল মেরিন অফিস’র পক্ষ থেকে উদ্বেগ দেখিয়ে পৃথক আদেশ দিয়েছে। এতে বিদেশগামী জাহাজগুলোকে নিয়ম মেনে চলতে বলা হয়।

মার্কেন্টাইল মেরিন অফিসের পক্ষ থেকে একটি অফিস অর্ডার জারি করা হয়। জার্মানির পোর্ট স্টেট কন্ট্রোল (পিএসসি) এসব ত্রুটি চিহ্নিত করে। পিএসসির প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন গিয়াস উদ্দিন আহমেদ শনিবার দেশের এক গণমাধ্যমকে বলেন, জাহাজে যেসব ত্রুটি ছিল সেগুলো ঠিক করার পর জার্মান বন্দর ত্যাগের অনুমতি দেওয়া হয়েছে।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর সুমন মাহমুদ জাহাজটির আটকের বিষয়টি সরাসরি স্বীকার না করলেও ত্রুটি থাকার বিষয়টি বলেছিলেন। ইউরোপিয়ান মেরিটাইম সেফটি এজেন্সির ওয়েবসাইটের তথ্য বলছে, জাহাজটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি)। এটি ৩৯ হাজার টন তেল পরিবহনে সক্ষম।

বর্তমানে জাহাজটি সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠানের জন্য ভাড়া দেওয়া হয়েছে। সামগ্রিক তত্ত্বাবধান করছে বিএসসি। জাহাজটিতে বাংলাদেশি নাবিকরা কর্মরত রয়েছেন। ২০১৮ সালের ডিসেম্বরে চীনের একটি শিপ বিল্ডিং কারখানায় তৈরি হয়। ২০১৯ সালে জাহাজটি বাংলাদেশে এনে এমটি বাংলার অগ্রদূত নামে রেজিস্ট্রেশন করা হয়।

বিএনএনিউজ২৪/আমিন

Loading


শিরোনাম বিএনএ