30 C
আবহাওয়া
৯:২৬ পূর্বাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » রোববার ১ হাজার ইউপিতে ভোট

রোববার ১ হাজার ইউপিতে ভোট

৭ ফেব্রুয়ারি শেষ ধাপে ১৩৮ ইউপিতে ভোট

বিএনএ ঢাকা: তৃতীয় ধাপে রোববার (২৮ নভেম্বর) দেশের এক হাজার ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। একই দিনে অনুষ্ঠিত হবে ৯টি পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ।

শুক্রবার (২৬ নভেম্বর) মধ্যরাতে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। শেষ দিনের প্রচার-প্রচারনায় সরগরম ছিল নির্বাচনী এলাকাগুলো। ভোটারদের মন জয়ের চেষ্টায় ব্যস্ত ছিলেন প্রার্থীরা। পাশাপাশি প্রার্থীদের মধ্যে পাল্টাপাল্টি অভিযোগও রয়েছে।

এই ধাপে ৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। অন্যগুলোতে ব্যালট ভোট নেয়া হবে পেপারের মাধ্যমে। রোববার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এসব ইউনিয়নে ভোটার সংখ্যা দুই কোটি এক লাখ ৪৮ লাখ ২৭৮ জন। ভোটকেন্দ্র ১০ হাজার ১৫৯টি। ভোটকক্ষ ৬১ হাজার ৮৩০টি।

ইতোমধ্যে চেয়ারম্যান পদে একশ জনসহ পাঁচশ ৬৯ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে ভোটে লড়বেন ৫০ হাজারের বেশি প্রার্থী।

এদিকে, নির্বাচনী এলাকায় মোটরসাইকেলসহ যন্ত্রচালিত যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার রাত ১২টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

তবে সাংবাদিক, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীসহ জরুরি সেবায় নিয়োজিতদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

ইসি জানিয়েছে, নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে ব্যবস্থা নেয়া হয়েছে। আইন শৃঙ্খলরক্ষায় নিয়োজিত সদস্য, নির্বাহী ও বিচারিক হাকিমরা মাঠে রয়েছেন।

তৃতীয় ধাপে ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে তফসিল হলেও বিভিন্ন কারণে ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করা হয়েছে।

চার ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে কমিশন। এর মধ্যে প্রথম ধাপে ৩৬৯ ও দ্বিতীয় ধাপে ৮৩৩ ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৪০ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পঞ্চম ধাপের তফসিল এখনো ঘোষণা করেনি নির্বাচন কমিশন।

এবারে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি দলীয়ভাবে অংশ নিচ্ছে না। ফলে বেশির ভাগ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে একই দলের বিদ্রোহী প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এতে সহিংসতার ঘটনাও বেড়েছে। এখন পর্যন্ত নির্বাচনী সহিংসতায় তিন ডজনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ