29 C
আবহাওয়া
১১:২৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে একদিনে করোনায় প্রাণ গেল ৬৩৩৭ জনের

বিশ্বে একদিনে করোনায় প্রাণ গেল ৬৩৩৭ জনের

বিশ্বজুড়ে ২৪ ঘন্টায় করোনায় প্রাণহানি বেড়েছে

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ধরা পড়ায় বিশ্বজুড়ে আবারও উদ্বেগ ও উৎকণ্ঠা দেখা দিয়েছে।  নতুন করে আবারও লকডাউনের কথা চিন্তা করছে ইউরোপের অনেক দেশ।  সীমান্তে সতর্ক অবস্থান নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্য এবং এশিয়ার কয়েকটি দেশ। নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

ইতোমধ্যে  বিশ্বের বেশ কিছু দেশে করোনার ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৩৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা  ৫২ লাখ ৫ হাজার ৯৯০ জনে দাঁড়িয়েছে।

গত একদিনে বিশ্বে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫ লাখ ৬৯ হাজার ৮৩৩ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৬ কোটি ৮ লাখ ৫৯ হাজার ৮৬৪ জনে।

একই সময়ে বিশ্বে করোনা থেকে সুস্থ হয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৯৮৮ জন। এতে এখন পর্যন্ত মোট সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ৫৬ লাখ ৫৯ হাজার ৫৯৫ জন।

শনিবার (২৭ নভেম্বর) এসব তথ্য জানিয়েছে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার খবর রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়াল্ডওমিটার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রে।গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৩৩৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৩৭ হাজার ৬৪৩ জন।এতে দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা  ৪ কোটি ৯০ লাখ ৫০ হাজার ৪০৮ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ৭ লাখ ৯৯ হাজার ১৩৭ জনের।

একই সময়ে রাশিয়াতে নতুন করে ১২৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭০ হাজার ২৯২ জন। নতুন করে ৩৪ হাজার ৬৯০ জন শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্তের সংখ্যা ৯৫ লাখ ২ হাজার ৮৭৯ জনে দাঁড়ালো।

জার্মানিতে করোনায় আক্রান্ত হয়েছে ৭২ হাজার ১৫৯ জন এবং এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ৩৭৪ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে নতুন করে ১২ হাজার ২২ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩০৩ জনের। এতে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা  ২ কোটি ২০ লাখ ৬৭ হাজার ৬৩০ জনে দাঁড়িয়েছে। মৃত্যুর সংখ্যা ৬ লাখ ১৪ হাজার জনে পৌঁছেছে।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৫ লাখ ৫৫ হাজার ৪৩১ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৭ হাজার ৪৬৮ জনের।

অন্যান্য যেসব দেশে সংক্রমণ ও মৃত্যুর হারে উর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে, সেগুলো হলো- যুক্তরাজ্য-নতুন আক্রান্ত ৫০ হাজার ৯১, মৃত্যু ১৬০। ফ্রান্স-নতুন আক্রান্ত ৩৪ হাজার ৪৩৬, মৃত্যু ৬০। চেক প্রজাতন্ত্র-নতুন আক্রান্ত ২৭ হাজার ৭১৭, মৃত্যু ৪৮। পোল্যান্ড-নতুন আক্রান্ত ২৬ হাজার ৭৭৫, মৃত্যু ৪২১। তুরস্ক-নতুন আক্রান্ত ২৪ হাজার ২, মৃত্যু ২০১।

উল্লেখ্য,   ২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ