28.1 C
আবহাওয়া
১১:২২ পূর্বাহ্ণ - অক্টোবর ৭, ২০২৪
Bnanews24.com
Home » করোনার বিশ্ব পরিস্থিতি, দৈনিক মৃত্যু ৫ হাজারের নিচে

করোনার বিশ্ব পরিস্থিতি, দৈনিক মৃত্যু ৫ হাজারের নিচে

করোনার বিশ্ব পরিস্থিতি, দৈনিক মৃত্যু ৫ হাজারের নিচে

বিএনএ বিশ্ব ডেস্ক: চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। সেইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও ৪ হাজার ৯০১ জন মারা গেছেন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৪৭ লাখ ৬১ হাজার ৫৩১ জন।

একই সময়ে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৩ হাজার একজন। ফলে  আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ কোটি ২৫ লাখ ৭৬ হাজার ৯৬৬ জনে। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২০ কোটি ৯১ লাখ ৯৭ হাজার ৭৫।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ভাইরাসটিতে ৩২ হাজার ৪১৭ জন আক্রান্ত হয়েছেন । মারা গেছেন ৫৮ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ৭৬ লাখ ৬৪ হাজার ২৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ১ লাখ ৩৬ হাজার ১৬৮ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮০৫ জন মারা গেছেন। আর নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২২ হাজার ৪৯৮ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৪ লাখ ২০ হাজার ৯১৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩ হাজার ৯০০ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৩৪৩ জন। মারা গেছেন ২৫৯ জন। ভাইরাসটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৩৭ লাখ ৫০ হাজার ৯৮৩ জন আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৬ হাজার ৩১৭ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৬৬৮ জন।  মহামারি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৩ লাখ ৫১ হাজার ৯৭২ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৪ হাজার ৪৮৪ জনের।

মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় ৫৯৬ জন মারা গেছেন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৬৯৭ জন। মহামারি শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৬ লাখ ২৮ হাজার ৮১২ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭৫ হাজার ২৯৯ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭৭ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ২২ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৩৬ লাখ ৭৮ হাজার ২৪৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৪৭ হাজার ২২৫ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৭৯২ জন।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এটি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ