27 C
আবহাওয়া
১২:১১ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মহাজাগতিক সংঘর্ষের পথে দুই সুপারম্যাসিভ ব্ল্যাক হোল

মহাজাগতিক সংঘর্ষের পথে দুই সুপারম্যাসিভ ব্ল্যাক হোল

সুপারম্যাসিভ ব্ল্যাক হোল

বিশ্ব ডেস্ক:  একটি যুগান্তকারী আবিষ্কারে জ্যোতির্বিজ্ঞানীরা এমন দুটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের যুগল চিহ্নিত করেছেন, যেগুলো একীভূত হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে, যা আগে কখনো মহাবিশ্বে দেখা যায়নি। নাসার চন্দ্রা এক্স-রে অবজারভেটরি এই ঘটনাটি দুটি বামন গ্যালাক্সিতে ধারণ করেছে, যা প্রাচীন মহাবিশ্বের গ্যালাক্সি গঠনের এবং বিবর্তনের মূল্যবান তথ্য দিচ্ছে। খবর ডেইলি স্টার লেবানন।

এই বামন গ্যালাক্সিগুলোর নাম মিরাবিলিস এবং এলস্টির ও ভিনটেউইল, যেগুলো যথাক্রমে পৃথিবী থেকে ৭৬০ মিলিয়ন এবং ৩.২ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। উল্লেখযোগ্যভাবে, প্রতিটি গ্যালাক্সির কেন্দ্রে কেবল একটি নয়, দুটি সুপারম্যাসিভ ব্ল্যাক হোল রয়েছে—যা মহাবিশ্বে একটি বিরল দৃশ্য।

চন্দ্রার পর্যবেক্ষণে ব্ল্যাক হোলের চারপাশে থাকা আকর্ষণীয় ডিস্ক থেকে এক্স-রে নির্গমন ধরা পড়ে। যখন বস্তু ব্ল্যাক হোলে পতিত হয়, তখন তা একটি অত্যন্ত উত্তপ্ত প্লাজমার ডিস্ক তৈরি করে এবং এক্স-রে বিকিরণ করে। এই আবিষ্কার আমাদের গ্যালাক্সি কীভাবে সময়ের সাথে বিকশিত হয় তা বুঝতে সাহায্য করবে এবং বৃহৎ গ্যালাক্সির, যেমন মিল্কিওয়ে, গঠনের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে।

এই গবেষণার ফলাফল *দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল* এবং ArXiv-এ প্রকাশিত হয়েছে, যা ছোট গ্যালাক্সিগুলো কীভাবে বৃহত্তর গ্যালাক্সিতে একীভূত হয় তার একটি ধারণা দেয়। এক বিলিয়নের কম তারকা বিশিষ্ট বামন গ্যালাক্সিগুলোকে বৃহত্তর, পরিণত গ্যালাক্সি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে মনে করা হয়।

গবেষণার সহ-লেখক ব্রেনা ওয়েলস ব্যাখ্যা করেন, “বেশিরভাগ বামন গ্যালাক্সি এবং তাদের ব্ল্যাক হোলগুলো সম্ভবত প্রাচীন মহাবিশ্ব থেকে একাধিকবার একীভূত হওয়ার মাধ্যমে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। মূলত, বামন গ্যালাক্সিগুলো আমাদের গ্যালাক্সির পূর্বপুরুষের মতো, যারা সময়ের সাথে বড় গ্যালাক্সিতে পরিণত হয়েছে।”

বামন গ্যালাক্সিতে দুটি ব্ল্যাক হোলের যুগল একীভূত হওয়ার এই আবিষ্কার গ্যালাক্সির বিবর্তন বোঝার ক্ষেত্রে একটি বড় অগ্রগতি হিসেবে ধরা হচ্ছে। আরেক সহ-লেখক জিমি ইরউইন আরও পর্যবেক্ষণের গুরুত্ব তুলে ধরে বলেন, “এই সিস্টেমগুলোর আরও গবেষণা আমাদেরকে গ্যালাক্সি এবং তাদের ব্ল্যাক হোলের প্রাথমিক পর্যায়ে গঠনের গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলো সম্পর্কে জানাবে।”

গবেষকরা ব্ল্যাক হোলের গ্যালাক্সির বিকাশে ভূমিকা, গ্যালাক্সির একীভবন এবং সুপারম্যাসিভ ব্ল্যাক হোলের গঠন সম্পর্কে আরও জানার আশা করছেন।

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ