28 C
আবহাওয়া
৯:৩৩ পূর্বাহ্ণ - জুলাই ৪, ২০২৪
Bnanews24.com
Home » নীতিমালা অনুযায়ী বিশ্বের যেকোনো সংস্থা নির্বাচন পর্যবেক্ষনে আবেদন করতে পারে-ইসি আলমগীর

নীতিমালা অনুযায়ী বিশ্বের যেকোনো সংস্থা নির্বাচন পর্যবেক্ষনে আবেদন করতে পারে-ইসি আলমগীর

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর

বিএনএ,ঢাকা:  নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ‘যেভাবেই হোক সংবিধান অনুযায়ী জানুয়ারির ২৯ তারিখের মধ্যে নির্বাচন হতে হবে। সেটি না হলে সাংবিধানিক শূন্যতা তৈরি হবে।

মঙ্গলবার(২৬সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে কমিশনারের কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন যে আপনারা তো ভোটের জন্য শতভাগ প্রস্তুত কিন্তু রাজনৈতিক পরিস্থিতিকে নির্বাচনমুখী মনে করছেন কিনা? জবাবে এমন মন্তব্য করেন তিনি।

ইসি আলমগীর বলেন, ‘আমরা কিন্তু সরকারি বা কোনো প্রতিষ্ঠানের কর্মচারী না। আমরা সংবিধান অনুযায়ী শপথ নিয়েছি। সেই শপথ আমাদের পূরণ করতে হবে।’তিনি বিদেশি পর্যবেক্ষক সম্পর্কে বলেন, সার্কভুক্ত দেশগুলোকে (আফগানিস্তান, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা) আমন্ত্রণ জানাবে নির্বাচন কমিশন।

আরেক প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন তো একটি সংস্থা। পৃথিবীতে তো আরও অনেক দেশ আছে। এশিয়া, অস্ট্রেলিয়ায় অনেক দেশ আছে, সার্কভুক্ত দেশে আছে। এসব দেশ থেকে নির্বাচন পর্যবেক্ষক আসতে পারে। ইউরোপীয় ইউনিয়ন থেকে বলেছে পূর্ণাঙ্গ না, ছোট পরিসরে আসতে পারে। পরবর্তীতে হয়তো তারা মনেও করতে পারে বড় পরিসরে আসব। এটাতো চূড়ান্ত কোনো কথা না।’

‘আমেরিকা আসবে না সেটাতো বলেনি। আমেরিকা আসলে আমরাতো খুশি। আমরাতো বলেছি সবাই আসেন। যে সমস্ত যোগ্যতার প্রয়োজন, যে সমস্ত শর্ত আছে সেগুলো পূরণ করলে সবাই আসতে পারবে।’ আলমগীর বলেন, ‘নীতিমালা অনুযায়ী যেকোনো দেশের যেকোনো সংস্থা নির্বাচন পর্যবেক্ষনে আবেদন করতে পারে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ