28 C
আবহাওয়া
৫:০৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবি ক্যাম্পাসে নিরাপত্তা: আরও ৪৮ সিসি ক্যামেরা

ঢাবি ক্যাম্পাসে নিরাপত্তা: আরও ৪৮ সিসি ক্যামেরা

ঢাবি ক্যাম্পাসে নিরাপত্তা: আরও ৪৮ সিসি ক্যামেরা

বিএনএ, ঢাকা: ক্যাম্পাসের নিরাপত্তার স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন স্থানের সকল সিসিটিভি ক্যামেরার স্টকটেকিংসহ কেন্দ্রীয় সার্ভেইল্যান্স সিস্টেম স্থাপন করা হয়েছে এবং বিভিন্ন পয়েন্টে বসানো হচ্ছে আরও ৪৮টি সিসিটিভি ক্যামেরা। এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বুধবার (২৬ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিনেটের বার্ষিক অধিবেশনে অভিভাষণ প্রদানকালে এ তথ্য জানান তিনি।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার স্বার্থে জিওগ্রাফি ইনফরমেশন সিস্টেম ব্যবহার করে ক্যাম্পাস এলাকায় সকল সিসিটিভি ক্যামেরার স্টকটেকিংসহ কেন্দ্রীয় সার্ভেইল্যান্স সিস্টেম আমরা স্থাপন করেছি। গুরুত্ব বিশ্লেষণ করে মলচত্বরসহ বিশ্ববিদ্যালয় এলাকায় ২২টি স্থান চিহ্নিত করা হয়েছে। সেন্টিনারি মনুমেন্ট তথা মলচত্বর এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে ৪৪টি ক্যামেরা বসানো হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নতুন আরও ৪৮টি ক্যামেরা স্থাপন প্রক্রিয়াধীন। বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক অটোমেশন প্রক্রিয়ায় আইসিটি সেল মুখ্য ভূমিকা পালন করছে। কেন্দ্রীয় অনলাইন ভর্তি অফিস ও পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসও এই অটোমেশন প্রক্রিয়ায় সামগ্রিক সহযোগিতা করছে।

উপাচার্য আরও বলেন, আমরা আবাসিক হলগুলোতে শৃঙ্খলা নিশ্চিত করতে শিক্ষার্থীদের ডাটাবেজ তৈরির জন্য একটি ‘হল ম্যানেজমেন্ট সফটওয়্যার’ তৈরি করেছি। এই সফটওয়্যারের মাধ্যমে হলের সকল শিক্ষার্থীর হালনাগাদ তথ্য প্রস্তুত করা হয়েছে। ফলে প্রত্যেক হলের মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের তথ্য সহজেই জানা সম্ভব হবে। সম্প্রতি প্রস্তুতকৃত অন্য একটি সফটওয়‍্যারের মাধ্যমে আবাসিক শিক্ষকরা ফ্লোর পরিদর্শন সংক্রান্ত যাবতীয় তথ্য এখন অনলাইনে আপলোড করছেন। এর ফলে সংশ্লিষ্ট প্রাধ্যক্ষ তার ড্যাশবোর্ডে হলের হালনাগাদ তথ্য অবহিত হচ্ছেন এবং তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারছেন।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ