27 C
আবহাওয়া
৮:১৯ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৭, ২০২৪
Bnanews24.com
Home » চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষায় সরকারি-বেসরকারি পদক্ষেপ জরুরি

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষায় সরকারি-বেসরকারি পদক্ষেপ জরুরি

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষায় সরকারি-বেসরকারি পদক্ষেপ জরুরি

বিএনএ,চট্টগ্রাম: চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষায় সরকারি-বেসরকারি সকল পক্ষকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। অভয়ারণ্যের ভেতর বৃক্ষ নিধন, মাটি কাটা ও খাল দখল প্রতিরোধ এবং অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়ে উচ্ছেদ করতে হবে। পাশাপাশি বনের ভেতর রেলপথ নির্মাণের কারণে বন ও বন্যপ্রাণীর যে ক্ষতি হয়েছে তা নিরসনে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় চট্টগ্রাম জিইসি মোড় এলাকায় বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। বেলার চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক মুনিরা পারভীনের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা রফিকুল ইসলাম, কাজল তালুকদার, নূরজাহান বেগম ও চুনতি অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসাইন, চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা মইনুদ্দিন ফয়সাল, পরিবেশ কর্মী সানজিদা রহমান, আমির আহমদ খান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, অভয়ারণ্য ঘিরে যেসব ইটভাটা রয়েছে তা অবিলম্বে বন্ধ করতে হবে। বন্যপ্রাণী রক্ষায় দেশীয় জাতের গাছ ও ফল গাছ রোপণ করতে হবে। অভয়াণ্যের ভেতর থাকা ব্যক্তি মালিকানাধীন জায়গাগুলো অধিগ্রহণ করতে হবে। এছাড়া হাতি চলাচলের রাস্তা আরো সম্প্রসারণ করতে হবে। পাশাপাশি পুরো অভয়ারণ্য এলাকা চিহ্নিত করে সাধারণ মানুষের যাতায়াত সংকুচিত করতে হবে। সভায় বনবিভাগের লোকবল বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়।
সভায় চট্টগ্রাম বেলা কার্যালয়ের ফারমীন ইলাহী, তমিজ উদ্দিন আহমদ, নেটওয়ার্ক সদস্য পুষ্পেন চৌধুরীন প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/নাবিদ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ