28 C
আবহাওয়া
৪:০৭ পূর্বাহ্ণ - জুলাই ৯, ২০২৪
Bnanews24.com
Home » রোববার থেকে সারাদেশে মাঝারি শৈত্যপ্রবাহ

রোববার থেকে সারাদেশে মাঝারি শৈত্যপ্রবাহ

কমতে শুরু করেছে শীত, তাপমাত্রা বাড়ার আভাস

বিএনএ,ঢাকা: আগামি রোববার থেকে সারাদেশে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাবে।সেইসঙ্গে তাপমাত্রাও কমে যাবে।এসময় দেশের উত্তরাঞ্চলে শীতের তীব্রতা বেশি থাকবে, বিশেষ করে রংপুর, রাজশাহী, তেঁতুলিয়া, ও ময়মনসিংহ এলাকায়।হীম শীতল ভাবও অব্যাহত থাকবে কয়েকদিন।আবহাওয়া অধিদপ্তর জানায়, পঞ্চগড়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।মাসের শেষ দিকে বয়ে যেতে পারে আরেকটি শৈত্য প্রবাহ।

আবহাওয়াবিদ কাউসার পারভীন সংবাদ মাধ্যমকে জানান,এখন আকাশে মেঘ রয়েছে।আকাশে মেঘ থাকলে রাতের তাপমাত্রা বাড়ে,দিনের তাপমাত্রা কমে যায়।আগামি ২৪ ঘণ্টায় দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমবে।গত ২৪ ঘণ্টায় রাতের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি বেড়ে গেছে।বৃহস্পতিবার রাতের তাপমাত্রা বাড়ার কোনো সম্ভাবনা নেই।এখন যে মেঘটা রয়েছে, এটা কেটে গেলেই তাপমাত্রা আবার কমতে থাকবে, দেখা দেবে শৈত্যপ্রবাহ।আগামি তিন দিনে তাপমাত্রা কমবে।তবে এই মাসের মধ্যে শৈত্যপ্রবাহ মৃদু থেকে মাঝারির মধ্যেই থাকবে।জানুয়ারিতেও দেশজুড়ে আরও ৩ থেকে ৪টি শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে।এরমধ্যে একটি তীব্র শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।এ সময় ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে তাপমাত্রা।

কাউসার পারভীন বলেন, বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা মাত্র রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।এটি পঞ্চগড়ের একটি পকেট এলাকার মতো।মাত্র একটি স্টেশনে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেও সেটাকে আর শৈত্যপ্রবাহ বলা হয় না।একটি অঞ্চলে দুটি বা তিনটি স্টেশনে হলে তখন শৈত্যপ্রবাহ বলা হয়।

এই আবহাওয়াবিদ আরও বলেন,রাজধানী ঢাকাসহ সারাদেশের তাপমাত্রা কমে এলেও শীত অনুভূত হচ্ছে কিছুটা কম। দিনের তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকায় এ অবস্থা বিরাজ করছে বলে জানান তিনি।

গত ১৮ ডিসেম্বর থেকে দেশে মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ শুরু হয়। একদিনের মধ্যেই তা দেশের বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে পড়ে, সর্বনিম্ন তাপমাত্রা নামে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। এরপর তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ