29 C
আবহাওয়া
৯:২৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পণ্য পরিবহন শ্রমিকদের কর্মবিরতি, বন্দর থেকে পণ্য ডেলিভারি বন্ধ

পণ্য পরিবহন শ্রমিকদের কর্মবিরতি, বন্দর থেকে পণ্য ডেলিভারি বন্ধ

পণ্য পরিবহন শ্রমিকদের কর্মবিরতি, বন্দর থেকে পণ্য ডেলিভারি বন্ধ

বিএনএ ডেস্ক: সারা দেশে দ্বিতীয় দিনের মতো বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্যপরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের কর্মবিরতি চলছে। ফলে দেশের বিভিন্ন জায়গায় ট্রাক, কাভার্ডভ্যানসহ বিভিন্ন পণ্যবাহী পরিবহন বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন ট্রাক ও ট্যাংক-লরি ব্যবহারকারী ব্যবসায়ীরা।

কর্মবিরতির কারণে চট্টগ্রাম বন্দর থেকে সারা দেশে পণ্য পরিবহনে কর্মবিরতির কারণে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য ডেলিভারি বন্ধ আছে। কিন্তু বন্দরের অভ্যন্তরে জাহাজ থেকে পণ্য ওঠানামাসহ বাকি সবকিছু স্বাভাবিক রয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক সংবাদ মাধ্যমকে বলেন, পণ্য পরিবহনের কর্মবিরতির কারণে বন্দর থেকে পণ্য ডেলিভারি বন্ধ আছে। তবে, বন্দরের বিভিন্ন জেটিতে কনটেইনার খালাসের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বন্দরের ইয়ার্ডে ৪৯ হাজার কনটেইনার রাখার জায়গা রয়েছে। অনেক প্রতিষ্ঠান নিজস্ব পরিবহনের মাধ্যমে বিভিন্ন পণ্য পরিবহন অব্যাহত রাখায় এখনই বন্দরে কনটেইনার জট হওয়ার আশঙ্কা কম বলে জানান তিনি।

ডিপো মালিকদের সংগঠন বিকডা’র সচিব রুহুল আমিন সিকদার জানান, ১৯টি অফডকে ৭৮ হাজার ৭০০ কনটেইনার ধারণ ক্ষমতার বিপরীতে এখন আছে ৯ হাজার ৭০০ রপ্তানি পণ্যভর্তি, ৮ হাজার ৩শ আমদানি পণ্যভর্তি ও ৩৩ হাজার খালি কনটেইনার। ধর্মঘটের কারণে ডিপো থেকে কারখানা বা বন্দরে কনটেইনার পরিবহন বন্ধ আছে।

চট্টগ্রাম প্রাইম মুভার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিন জানান, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টার কর্মবিরতির ডাক দিয়েছে। তাদের ডাকে সাড়া দিয়ে পরিবহন বন্ধ রেখেছেন বলে জানান তিনি।

পণ্য পরিবহন শ্রমিকদের কর্মবিরতি, বন্দর থেকে পণ্য ডেলিভারি বন্ধ

এদিকে, বরিশাল জেলা ট্রাক, ট্যাংক-লরি, কাভার্ড ভ্যান ও ট্রাক শ্রমিক ইউনিয়ন কর্মবিরতিতে অংশ নিয়েছে।

জেলা ট্রাক, ট্যাংক-লরি, কাভার্ড ভ্যান ও ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আজাদ হোসেন কালাম মোল্লা বলেন, ১৫ দফা দাবি আদায়ে কর্মবিরতি চলছে। মহাসড়কে চাঁদাবাজি ও শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে। ধর্মঘটে কোনো ট্রাক, ট্যাংক-লরি, কাভার্ড ভ্যান ও ট্রাক চলতে দেয়া হবে না।

অন্যদিকে, সিলেট বিভাগে কোনো পণ্যবাহী ট্রাক প্রবেশ করছেনা। তবে বিভাগের চার জেলার মধ্যে কিছু ট্রাক, পিকআপ ভ্যান চলাচল করছে।

কর্মবিরতিসহ বিভিন্ন কারণে যশোরের বেনাপোল থেকে নাভারন পর্যন্ত দীর্ঘ ২০ কিলোমিটার এলাকাজুড়ে হাজারো ট্রাকের জট দেখা দিয়েছে।

মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর (এআইটি) প্রত্যাহারসহ ১৫ দফা দাবি আদায়ে মঙ্গলবার সকাল ৬টা থেকে কর্মবিরতি শুরু করে বাংলাদেশ কাভার্ড ভ্যান-ট্রাক-প্রাইম মুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ