28 C
আবহাওয়া
৬:১৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দরে কেমিক্যাল-বোঝাই কন্টেইনারে আগুন

চট্টগ্রাম বন্দরে কেমিক্যাল-বোঝাই কন্টেইনারে আগুন


বিএনএ,চট্টগ্রাম: মাত্রাতিরিক্ত তাপে আগুন লেগে যায় চট্টগ্রাম বন্দরের কেমিক্যাল-বোঝাই একটি কন্টেইনারে। খবর পেয়ে বন্দর ফায়ার সার্ভিস দ্রুতই তা নিয়ন্ত্রণে নিয়ে আসায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গেছে।

শনিবার (২২ মে) সকাল সাড়ে ৮টার দিকে বন্দরের ৪ নম্বর গেটের ৮ নম্বর ইয়ার্ডে রাখা কন্টেইনারে এ অগ্নিকাণ্ড ঘটে। আগুন লাগার ১৫ মিনিট পর চট্টগ্রাম বন্দর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। সকাল সাড়ে ১০টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে।

জানা যায়, নন ডেঞ্জারাস কার্গো ঘোষিত অক্সিজেন সাপ্লিমেন্ট ফিশ পন্ডস সোডিয়াম কার্বনেট ট্যাবলেট পণ্যবাহী কন্টেইনার (FCIU 5639268) অতিরিক্ত তাপের কারণে কন্টেইনার স্লটে থাকা অবস্থায় বিস্ফোরিত হয়ে আগুন লেগে যায়। এরপর চট্টগ্রাম বন্দর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। আগুন নিয়ন্ত্রণে আসার পর চট্টগ্রাম বন্দর ট্রাফিক বিভাগের সদস্যরা স্লট হতে কন্টেইনারগুলো সরিয়ে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত কন্টেইনারটি নিরাপদে ৪ নম্বর গেইট সংলগ্ন খালি একটি ইয়ার্ডে নিয়ে আসে। এসময় স্লটে থাকা অপর দুইটি কন্টেইনার (UACU 3707904 এবং MSKU 2711317) আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

কন্টেইনারটি গত ৯ মে চায়না থেকে কেপ ওরিয়েন্ট জাহাজের চট্টগ্রাম বন্দরের আসে। কন্টেইনারটির আমদানিকারক নন এ্যানিম্যাল হেলথ্ প্রোডাক্ট লিমিটেড এবং সিএন্ডএফ এজেন্ট বাদাল্যান্ড কোম্পানি।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, কন্টেইনারটিতে অ্যাকুয়ারিয়ামে দেওয়ার জন্য আমদানি করা অক্সিজেন সাপ্লিমেন্ট সোডিয়াম পার কার্বনেট ট্যাবলেট ছিল। এগুলো রাসায়নিক। তবে দাহ্য কি না আমরা নিশ্চিত হতে পারিনি। কারণ কনটেইনারে এরকম কোনো সিম্বল ছিল না।

তিনি আরও বলেন, অতিরিক্ত গরমে অক্সিজেন সাপ্লিমেন্ট ভর্তি কন্টেইনারটির ভেতর থেকে ধোঁয়া বের হতে থাকে। খবর দিলে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে বন্দরের অপারেশনাল কার্যক্রম স্বাভাবিক আছে।

নগরীর আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিউটন দাশ জানান, বন্দরে কন্টেইনারে আগুন লাগার সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের চারটি গাড়ি ঘটনাস্থলে যায়। সকাল সাড়ে ১০টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে।

তিনি জানান, কন্টেইনারে আগুন লাগার কারণ তদন্ত ছাড়া বলা সম্ভব নয়। আগুনে একটি কন্টেইনারের ক্ষতি হয়েছে। বাকিগুলো অন্য ইয়ার্ডে সরিয়ে নেওয়া হয়েছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ