31 C
আবহাওয়া
৪:৩৯ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২১, ২০২৪
Bnanews24.com
Home » সুপ্রিম কোর্টের অধীনে আলাদা সচিবালয় হবে : প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্টের অধীনে আলাদা সচিবালয় হবে : প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্টের অধীনে আলাদা সচিবালয় হবে: প্রধান বিচারপতি

বিএনএ,ঢাকা: সুপ্রিম কোর্টের অধীনে আলাদা সচিবালয় করা হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ । সুপ্রিম কোর্টে বিচারকদের উদ্দেশে দেয়া অভিভাষণে তিনি এ কথা জানান।

শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টায় সুপ্রিম কোর্টের মূল ভবনের ইনার গার্ডেনে অভিভাষণ অনুষ্ঠানে দেশের অধস্তন আদালতের প্রায় দুই হাজার বিচারক অংশগ্রহণ করেন।

প্রধান বিচারপতি বলেন, ‘বিগত বছরগুলোতে বিচারবিভাগের ওপর নগ্ন হস্তক্ষেপ করা হয়েছে। বঞ্চনার হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে৷ অথচ মানুষের আস্থার জায়গা বিচারবিভাগ। প্রতিজ্ঞা করছি নতুন বাংলাদেশে সততা, ন্যায় ও অধিকার বোধের বিচারবিভাগ হবে ।একটি ন্যায় ভিত্তিক বিচার ব্যবস্থার কাজ হলো জনগণ ও রাষ্ট্রকে সুরক্ষা দেয়া। শাসকের আইন নয়, আইনের শাসনই বিচারবিভাগের মূল লক্ষ্য বলে জানান প্রধান বিচারপতি। বাংলাদেশ সুপ্রিম কোর্টের অধীনে আলাদ সচিবালয় করার কথা জানিয়ে প্রধান সৈয়দ রেফাত আহমেদ বলেন, ‘এটি হবে বিচার বিভাগের স্বাধীনতার প্রথম ধাপ। শিগগির এই প্রস্তাব আইন উপদেষ্টার কাছে পাঠানো হবে।

তিনি আরও বলেন, বিচারকদের পরিবহন, আবাসন ও নিরাপত্তা নিশ্চিত করা এখন সময়ের দাবি। আইন উপদেষ্টা অগ্রাধিকার ভিত্তিতে বিষয়টি বিবেচনায় রাখবেন। ৪২ লাখ মামলার জট রয়েছে। এর কারণ লোকবল সংকট, এজলাস সংকট। মামলার তুলনায় বিচারকের সংখ্যাও অপ্রতুল। একজন বিচারক একাধিক কোর্ট নয়, একটি কোর্টেই দায়িত্ব পালন করতে হবে। এর জন্য আইনে সংস্কার প্রয়োজন। সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন নিয়ে ১১১ বার পেছানো হয়েছে। এটা কোনোভাবেই কাম্য হতে পারে না ।

অনুষ্ঠানে বক্তব্য দেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল, অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান সহ অনেকে।শেখ হাসিনার সরকারের পতনের পর দেশের ২৫তম প্রধান বিচারপতি হিসেবে সৈয়দ রেফাত আহমেদকে ১০ আগস্ট নিয়োগ দেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান পদত্যাগ করতে বাধ্য হন। তারই স্থলাভিষিক্ত হলেন সৈয়দ রেফাত আহমেদ।

বিএনএনিউজ/ আরএস/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ