28 C
আবহাওয়া
৭:২৬ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দাড়ি না রাখায় নিরাপত্তা বাহিনীর ২৮০ সদস্য বরখাস্ত

দাড়ি না রাখায় নিরাপত্তা বাহিনীর ২৮০ সদস্য বরখাস্ত

dari

বিশ্ব ডেস্ক: দাড়ি না রাখায় নিরাপত্তা বাহিনীর ২৮০ জনেরও বেশি সদস্যকে বরখাস্ত করেছে আফগানিস্তানে তালেবান সরকারের নৈতিকতা মন্ত্রণালয়। একই সঙ্গে গত বছর ‘অশ্লীল কর্মকাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে ১৩ হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে। গতকাল মঙ্গলবার তালেবান কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভি।

পাপ দমন ও পুণ্যের প্রচার হিসেবে পরিচিত নৈতিকতা মন্ত্রণালয় তাদের কার্যক্রমের বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, আটককৃতদের প্রায় অর্ধেককে ২৪ ঘণ্টার মধ্যে ছেড়ে দেওয়া হয়েছিল। তবে নির্দিষ্ট কোন অপরাধে জড়িত থাকায় তাদের আটক করা হয়েছিল সে বিষয়ে দেশটির নৈতিকতা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়নি। এমনকি আটককৃতদের সবাই পুরুষ নাকি তাদের মধ্যে নারীরাও রয়েছে সে বিষয়েও কোনো তথ্য ওই প্রতিবেদনে তুলে ধরা হয়নি।

মন্ত্রণালয়ের পরিকল্পনা ও আইন বিভাগের পরিচালক মোহিবুল্লাহ মোখলিস এক সংবাদ সম্মেলনে জানান, গত বছর তারা ২১ হাজার ৩২৮টি বাদ্যযন্ত্র ধ্বংস করেছিল। একই সঙ্গে হাজার হাজার কম্পিউটার অপারেটরকে বাজারে ‘অশ্লীল ও অনৈতিক’ চলচ্চিত্র বিক্রি থেকে বাঁধা দিয়েছিল।

ওই সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ২৮১ জন নিরাপত্তা বাহিনীর সদস্যকে দাড়ি না রাখায় বরখাস্ত করা হয়। দেশটির ইসলামি আইন অনুসারে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

উল্লেখ, ২০২১ সালে তালেবান ক্ষমতা দখলের পর নারীবিষয়ক মন্ত্রণালয় বাতিল করে এই নৈতিকতা মন্ত্রণালয় গঠন করা হয়। জাতিসংঘ ও বিভিন্ন মানবাধিকার সংগঠন নারীদের ওপর বিভিন্ন বিধিনিষেধ ও মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করায় তালেবান শাসকদের সমালোচনা করে আসছে।

জাতিসংঘের আফগানিস্তান মিশন জানিয়েছে, নৈতিকতা মন্ত্রণালয়ের কর্মকর্তারা মাঝে মাঝে নারী আটক করেছেন। বেশিরভাগ ক্ষেত্রে ইসলামি পোশাকবিধি না মানার অভিযোগে আটক করা হয়। কখনও কখনও তাদের কয়েক ঘণ্টার জন্য আটক রাখা হয়েছে।

তালেবান এই অভিযোগগুলোকে ‘ভিত্তিহীন’ বলে দাবি করেছে। তারা জানিয়েছে, ইসলামি আইন এবং আফগান রীতিনীতি অনুসারে এসব নিয়ম-কানুন প্রয়োগ করা হয়েছে। ইসলামি পোশাকবিধি অনুসরণ নিশ্চিত করতে একটি নতুন পরিকল্পনা তৈরি করা হচ্ছে। যা দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে অবস্থিত সর্বোচ্চ আধ্যাত্মিক নেতার তত্ত্বাবধানে থাকবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ