26 C
আবহাওয়া
৪:২৫ পূর্বাহ্ণ - অক্টোবর ৮, ২০২৪
Bnanews24.com
Home » ববির উপাচার্য ও প্রক্টরসহ ২০ জনের পদত্যাগ

ববির উপাচার্য ও প্রক্টরসহ ২০ জনের পদত্যাগ

ববির উপাচার্য ও প্রক্টরসহ ২০ জনের পদত্যাগ

বিএনএ, ববি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য, প্রক্টর, প্রভোস্ট ও বিভিন্ন দপ্তরের পরিচালকসহ ২০ জন পদত্যাগ করেছেন। মঙ্গলবার বেলা দুইটায় এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম।

মঙ্গলবার (২০ আগস্ট ) বেলা ১২টার দিকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আবদুল কাইউমের পদত্যাগের পরপরই বেলা ১টার দিকে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। উপাচার্য ও প্রক্টরের পদত্যাগের পর সব হলের প্রভোস্ট বিভিন্ন দপ্তরের পরিচালকগণ পদত্যাগ করতে শুরু করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম জানান, ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় ঐ ২০জন পদত্যাগ ক‌রে‌ছেন বলে পদত্যাগপত্রে উল্লেখ করেছেন। তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করছি।’

পদত্যাগকারীরা হলেন, প্রক্টর ড.আবদুল কাইউম ও সহকারী প্রক্টরসহ প্রক্ট্রিয়াল বডির মোট সাত জন, পরীক্ষা নিয়ন্ত্রণক ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেন, টিএসসির পরিচালক ড. রহিমা নাসরিন, শারীরিক শিক্ষা দপ্তরের পরিচালক সৈয়দ আশিক-ই-ইলাহী, পরিবহন পুলের ম্যানেজার মো. মিজানুর রহমান, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ড. তারক মাহমুদ আবীর, শেরে বাংলা হলের প্রভোস্ট ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট ড. হেনা রানী বিশ্বাস, শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. ইসরাত জাহান। বঙ্গবন্ধু হলের একজন ও শেরেবাংলা হলের দুই জন আবাসিক শিক্ষক পদত্যাগ করেছেন।

এদিকে সকাল ১১টা থেকে উপাচার্যের পদত্যাগের পক্ষে ও বিপক্ষে মঙ্গলবার বিপরীতমুখী অবস্থান নেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের নিচতলায় একদল শিক্ষার্থী উপাচার্যের পদত্যাগের পক্ষে এবং আরেক দল শিক্ষার্থী বিপক্ষে অবস্থান নেন। বেলা একটার দিকে উপাচার্যের পদত্যাগের খবর ছড়িয়ে পড়লে পক্ষে অবস্থানকারী শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি তুলে নেন।

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী মো. রাকিব বলেন, স্বৈরাচার সরকার পতনের পর এবার তার দোসর ববি উপাচার্যের পতন ঘটালাম। উপাচার্যের পতনের পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ বিভিন্ন দপ্তরের পরিচালক প্রভোস্টরাও পদত্যাগ করেছেন। বর্তমান একপ্রকার স্থবির হয়ে গেছে বিশ্ববিদ্যালয়। অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়ে এই অচলাবস্থা দূর করার দাবি জানাচ্ছি সরকারের কাছে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন মো. শফিউল আলম বলেন, চলমান ক্লাস-পরীক্ষা রুটিন অনুযায়ী চলবে এবং নতুন করে ভর্তি ও ফর্মফিলাপের ব্যাপারে আমরা আগামীকাল ছয় অনুষদের ডিন ও রেজিস্ট্রার মিটিং করে সিদ্ধান্ত নিব।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করছি। ক্লাস এবং পরীক্ষাসহ সকল প্রকার একাডেমিক কার্যক্রম নিয়মিত চলবে বলে জানান তিনি। রেজিস্ট্রার বলেন, শিক্ষার্থীদের হতাশ হওয়ার কিছু নেই আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ অনেক আন্তরিক তারা শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা চালিয়ে যাবেন।

উল্লেখ্য, মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া ২০২২ সালের ১৯ এপ্রিল বরিশাল বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ হিসেবে যোগদান করেছিলেন। গত বছরের ৮ নভেম্বর তৎকালীন উপাচার্য ছাদেকুল আরেফিনের চার বছরের মেয়াদ পূর্ণ হওয়ার পর তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছিলেন। চলতি বছরের ৪ মার্চ তাঁকে বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। এদিকে গত বছরের ৩১ ডিসেম্বর মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল কাইউম ভারপ্রাপ্ত প্রক্টরের দায়িত্ব পান।

বিএনএনিউজ/ রবিউল ইসলাম/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ