33 C
আবহাওয়া
৩:৩১ অপরাহ্ণ - জুন ২৭, ২০২৪
Bnanews24.com
Home » যে কারণে ভারত ত্যাগ করলেন আরও একজন ফরাসি সাংবাদিক

যে কারণে ভারত ত্যাগ করলেন আরও একজন ফরাসি সাংবাদিক

সেবাস্তিয়েন ফার্সিস

বিশ্ব ডেস্ক:  ফরাসি সাংবাদিক সেবাস্তিয়েন ফার্সিসকে  ১৩ বছরেরও বেশি সময় পর ভারত ত্যাগে বাধ্য হয়েছেন। এ সময় তিনি রেডিও ফ্রান্স ইন্টারন্যাশনাল ও অন্যান্য প্রধান ফরাসি ভাষার মিডিয়া আউটলেটের পক্ষে কাজ করেছেন।

গত ৫ মাসের মধ্যে এ নিয়ে তিনজন ফরাসি সাংবাদিক ভারত ছাড়তে বাধ্য হয়েছেন। অন্য দুজন হলেন  Vanessa Dougnac এবং Avani Dias.

তিনজন ফরাসি সাংবাদিক ভারত ছাড়তে বাধ্য হয়েছেন
তিনজন ফরাসি সাংবাদিক ভারত ছাড়তে বাধ্য হয়েছেন

বৃহস্পতিবার(২০ জুন) ফরাসি সাংবাদিক সেবাস্তিয়েন ফার্সিস বলেন, ভারত সরকার তার ওয়ার্ক পারমিট প্রত্যাখ্যান করেছে ।  প্রত্যাখ্যানের সিদ্ধান্তকে তিনি ‘ধারনাতীত সেন্সরশিপ’ বলে অভিহিত করেন।

প্যারিস হতে প্রকাশিত এক বিবৃতিতে  সেবাস্তিয়েন ফার্সিস বলেছেন, মার্চ মাসে তার নিয়মিত সাংবাদিকতার অনুমতির মেয়াদ বৃদ্ধি প্রত্যাখ্যান করা হয়েছে বলে জানানোর পর তিনি ভারত ত্যাগের সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, ‘এই কাজের নিষেধাজ্ঞা একটি বড় ধাক্কা হিসাবে এসেছে।’
ফার্সিস আরও বলেন, ‘ভারতে সাধারণ নির্বাচনের প্রাক্কালে এটি আমাকে জানানো হয়েছিল। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের নির্বাচনটি আমাকে কভার করতে নিষেধ করা হয়েছিল।’

আনুষ্ঠানিকভাবে বারবার অনুরোধ করা সত্ত্বেও ফার্সিসকে ওয়ার্ক পারমিট না দেয়ার কোন কারণ দেখানো হয়নি। তিনি একটি নতুন ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করেছিলেন। তিনি বলেন, কিন্তু এটি মঞ্জুর না হওয়া পর্যন্ত, ‘আমার পেশা চালিয়ে যাওয়া ঠিক হচ্যেছিল না।

তাকে ভারত ছেড়ে যেতে বাধ্য করা হয়েছে বলে তিনি অভিযোগ করেছেন।  তিনি বলেন, ‘কাজ বা আয় ছাড়াই, আমার পরিবারকে ব্যাখ্যা ছাড়াই ভারত থেকে তাড়িয়ে দেয়া হয়েছে।’

সাংবাদিক ফার্সিস একজন ভারতীয়কে বিয়ে করেছেন এবং ভারতের ওভারসিজ সিটিজেন মর্যাদা পেয়েছেন- যা তাকে সেখানে বসবাস ও কাজ করার অনুমতি দেয়। তবে মিশনারি কার্যকলাপ, পর্বতারোহণ বা সাংবাদিকতার জন্য একটি বিশেষ অনুমতির প্রয়োজন হয়। সূত্র : ফ্রান্স ২৪, নিউজ লন্ড্রি ডটকম, দি সাউথ ফাস্ট। বাসস

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ