31 C
আবহাওয়া
৩:২০ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২০, ২০২৪
Bnanews24.com
Home » দলবলসহ দিল্লির পার্কে ঘুরে বেড়াতে দেখা যায় শেখ হাসিনাকে

দলবলসহ দিল্লির পার্কে ঘুরে বেড়াতে দেখা যায় শেখ হাসিনাকে

শেখ হাসিনার বিরুদ্ধে আরও তিন হত্যা মামলা

বিশ্বডেস্ক:  ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস  এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ভারতের দিল্লির অভিজাত লোদি গার্ডেনে দেখা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের আলোচক শ্রেণির কিছু সদস্য ব্যক্তিগতভাবে দাবি করেছেন, শেখ হাসিনা এখন ভারত সরকারের সেফ হাউসে অবস্থান করছেন, এবং সেখানে তার মেয়ে সায়মা ওয়াজেদও রয়েছেন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রকাশিত প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ছাত্র-জনতার বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন। তবে তার অবস্থান সম্পর্কে দুই দেশেই চলছে আলোচনা ও কৌতূহল।

ফিন্যান্সিয়াল টাইমস আরও জানায়, ৫ আগস্ট বিক্ষোভকারীরা শেখ হাসিনার ঢাকার বাসভবনের দিকে এগিয়ে যাওয়ার সময়ই তিনি পদত্যাগ করেন এবং একটি সামরিক বিমানে করে ভারতের গাজিয়াবাদের নিকটবর্তী একটি ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে পৌঁছান।

ভারতের নরেন্দ্র মোদি সরকার পরে নিশ্চিত করে যে, শেখ হাসিনা ভারতে অবস্থান করছেন, তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি, এবং এই বিষয়টি নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে।

ফিন্যান্সিয়াল টাইমস বলছে, আওয়ামী লীগ সরকারের শাসনামলে শেখ হাসিনার সবচেয়ে বড় আন্তর্জাতিক সমর্থক ছিলেন মোদি সরকার। তবে তার সরকার এই বিষয়ে এখনো নীরব রয়েছে। এর পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে। শেখ হাসিনার পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার, যেটির নেতৃত্বে রয়েছেন মুহাম্মদ ইউনূস, শেখ হাসিনাকে বিক্ষোভের সময় সংঘটিত শতাধিক হত্যাকাণ্ডের জন্য দায়ী করেছে। ফলে ভারত-বাংলাদেশের মধ্যে থাকা প্রত্যর্পণ চুক্তির আওতায় তাকে ফেরত চাওয়ার সম্ভাবনা রয়েছে।

যদিও বাংলাদেশের অন্তর্বর্তী সরকার আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনার প্রত্যর্পণ চাইতে পারে, তবে ভারত সেই অনুরোধ প্রত্যাখ্যানও করতে পারে। উদাহরণ হিসেবে, তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামাসহ অন্যান্য আন্তর্জাতিক ব্যক্তিত্ব ভারতে দীর্ঘকাল ধরে আশ্রয় নিয়ে আছেন।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, ১৯৭৫ সালে বাবা শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানাও দীর্ঘদিন ভারতের আশ্রয়ে ছিলেন।

বিএনএ, এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ