31 C
আবহাওয়া
২:১৭ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মনুষ্যবিহীন এইচএইচ-১০০ কার্গো ড্রোন উন্মোচন করেছে চীন

মনুষ্যবিহীন এইচএইচ-১০০ কার্গো ড্রোন উন্মোচন করেছে চীন


বিএনএ, বিশ্বডেস্ক : নিজস্ব প্রযুক্তির তৈরি এইচএইচ-১০০ নামে মনুষ্যবিহীন কার্গো ড্রোন উন্মোচন করেছে চীন। চীনের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রিজ করপোরেশন অব চায়না (এভিআইসি) এক প্রতিবেদনে প্রকাশ করেছে যে, গত ১২ই জুন চীন ওই ড্রোনের সফল ফ্লাইট টেস্ট সম্পন্ন করেছে। অবশ্য এর প্রথম ফ্লাইট টেস্ট গত ৩রা এপ্রিল সম্পন্ন করা হয়।

এই কার্গো ড্রোনের সর্বোচ্চ টেকঅফ ওয়েট ২ হাজার কেজি। এর সর্বোচ্চ পেলোড ক্যাপাসিটি ৭০০ কেজি এবং এটি একবার ফুয়েল নিয়ে সম্পূর্ণ লোডিং অবস্থায় ৫২০ কিলোমিটার পর্যন্ত উড্ডয়ন করতে পারে। সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার।

এইচএইচ-১০০ কার্গো ড্রোনে ৪ ঘনমিটার জুড়ে পণ্য বহন করা যাবে। এটিকে পণ্য পরিবহণের পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতিকূল পরিবেশে এয়ার সাপোর্ট ক্যারিয়ার হিসেবে ব্যবহার করা যাবে। এটিকে আকাশের ৫ হাজার মিটার উচ্চতা পর্যন্ত উড্ডয়ন করার উপযোগী করে ডিজাইন করেছে চীন।

আসলে মনুষ্যবিহীন চালিত এই জাতীয় অ্যাডভান্স কার্গো ড্রোনের ডিজাইনও তৈরি করে চীনের জিয়ান এয়ারক্রাফট ইন্ডাস্ট্রি। চীনের জিয়ান (Xi’an) এয়ারক্রাফট ইন্ডাস্ট্রি হচ্ছে অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রিজ করপোরেশন অব চায়না (এভিআইসি) এর সহযোগী বা সাবসিডিয়ারি প্রতিষ্ঠান।

এইচএইচ-১০০ কার্গো ড্রোনটি চীনের উত্তর-পশ্চিমে শায়ানসি প্রদেশের সি’আন সিটি এয়ারপোর্টে প্রথম সফল ফ্লাইট টেস্ট সম্পন্ন করেছে। এটিকে নিয়ন্ত্রণ করার জন্য অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি করপোরেশন অব চায়না (এভিআইসি) একটি উচ্চ প্রযুক্তির ল্যান্ড বেসড কমান্ড- অ্যান্ড-কন্ট্রোল স্টেশন স্থাপন করেছে।

আপদকালীন দুর্যোগ, যেমন অগ্নিনির্বাপণ কাজে, ত্রাণ বিতরণ, জরুরি যোগাযোগের জন্য এই ড্রোন ব্যবহার করা সম্ভব হবে। তাছাড়া এটিকে যুদ্ধকালীন পরিস্থিতিতেও এয়ার সাপোর্ট ও পণ্য সরবরাহ করার কাজে সহায়তা করার উপযোগী বলে মনে করে চীনের জিয়ান (Xi’an) এয়ারক্রাফট ইন্ডাস্ট্রি।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ