32 C
আবহাওয়া
১০:৩৯ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটিতে তীব্র শীতে জনজীবন স্থবির

রাঙামাটিতে তীব্র শীতে জনজীবন স্থবির

রাঙামাটি

বিএনএ, রাঙামাটি: পার্বত্য চট্টগ্রামের রাঙামাটিতে সারাদেশের মতো মাঘের শুরুতে বয়ে চলেছে শৈত্যপ্রবাহ। পাহাড়ি জনপদে দুই থেকে তিন দিন ধরে ১১-১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। তীব্র শীতে বেশি বিপাকে পড়ছেন দুর্গম পাহাড়ের নিম্ন আয়ের মানুষ। শীত ও উত্তরের হিমেল হাওয়াতে কঠিন হয়ে পড়েছে জনজীবন। এতে গরম কাপড়ের চাহিদা বাড়লেও অনেকে খড়খুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

ভোরবেলায় সরেজমিনে দেখা যায়, ঘন কুয়াশার কারণে তেমন কিছু দেখা যাচ্ছে না। কুয়াশার চাদরে আড়াল হয়ে গেছে কাপ্তাই লেকের নিকটবর্তী অঞ্চলগুলো। ভোরে বেশি বিপাকে পড়ছেন দুর্গম এলাকা থেকে পণ্য নিয়ে আসা বিক্রেতারা। বেশি সময়ের সাথে তাদের ব্যয়ও বাড়ছে বলে জানান।

বরকলের ছোট হরিণা থেকে আসা লঞ্চের চালক জানান, সকালে লঞ্চ চালাতে কষ্টকর হয়ে পড়ে। কুয়াশার কারণে দেখা না যাওয়ায় হর্ণ বাজাতে হয় সারাক্ষণ। যাত্রীও কম পাওয়া যায়।

কাপ্তাই লেকে জেলে এলিন চাকমা বলেন, ভোরে মাছ ধরার জন্য আমরা জাল ফেলি। কিন্তু অনেক সময় কুয়াশাতে দেখা না যাওয়ায় লঞ্চ জাল ছিঁড়ে ফেলেন, অনেক সময় জাল নির্দিষ্ট স্থানে খুঁজে পাওয়া যায়না। এতে আমাদের অনেক ক্ষতি হয়।

দুর্গম এলাকা থেকে আসা কয়েকজন বিক্রেতা জানান, সকালের বাজার হওয়াতে ভোরে আমাদের পণ্য নিয়ে আসা কষ্টকর হয়ে পড়ে। অনেক সময় বাজারে ক্রেতারা সকালে বাহির হতে চান না। শীতে আমাদের খেটে খাওয়া মানুষের কষ্ট হয় এবং অনেকে নিয়মিত কাজ পান না।

পুরাতন শীতবস্ত্রের দোকানদার আবু তাহের বলেন, কয়েকদিন ধরে রাঙামাটিতে তীব্র শীত পড়েছে। গরম কাপড়ের চাহিদা বেড়ে যাওয়া আমাদের বিক্রিও ভালো হচ্ছে। পুরাতন জ্যাকেট আর সোয়েটার পাশাপাশি কম্বল ভালো চলছে। তাই আমরা কাপড়গুলো সাজিয়ে রাখছি।

এ বিষয়ে রাঙামাটি আবহাওয়া কার্যালয়ের সিনিয়র অবজারভার ক্য চিনু মারমা জানান, সারাদেশের ন্যায় রাঙামাটিতেও খুব ঠান্ডা অনুভব হচ্ছে। গত বুধবার (১৭ জানুয়ারি) রাঙামাটির সর্বনিম্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন মঙ্গলবার (১৬ জানুয়ারি) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১.৫ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১.৬ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও বলেন, গত কয়েকদিন রাঙামাটিতে সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির ভেতরে আছে এবং আগানী কয়েকদিন তাপমাত্রা এমনই থাকবে।

বিএনএ/ কাইমুল ইসলাম ছোটন, ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ