27 C
আবহাওয়া
৩:৩৯ পূর্বাহ্ণ - অক্টোবর ১৮, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশের সংস্কার প্রচেষ্টার প্রশংসায় যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থন

বাংলাদেশের সংস্কার প্রচেষ্টার প্রশংসায় যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থন

শারমীন এস মুরশিদ

ব্রাসিলিয়া (ব্রাজিল), (১৭ অক্টোবর):  ব্রাজিলের জি-২০ প্রেসিডেন্সির আমন্ত্রণে সম্প্রতি মহিলা ও শিশু বিষয়ক উপদেষ্টা শারমীন এস মুরশিদ ব্রাজিলের ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত নারীর ক্ষমতায়ন বিষয়ক জি-২০ মন্ত্রী পর্যায়ের সভায় বাংলাদেশের  প্রতিনিধিত্ব করেন। এসময় ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুন্নেসা এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব দিলারা বেগম উপস্থিত ছিলেন।

 

মন্ত্রী পর্যায়ের সভায় উপদেষ্টা মুরশিদ এমন একটি বিশ্ব তৈরির জন্য একটি ঐক্যবদ্ধ বৈশ্বিক প্রচেষ্টার আহ্বান জানান যেখানে মহিলা ও শিশুরা সহিংসতা, বৈষম্য এবং সামাজিক প্রতিবন্ধকতা থেকে মুক্ত হতে পারে। তিনি বাংলাদেশের সাম্প্রতিক বৈষম্যবিরোধী আন্দোলনকে ন্যায়বিচার ও অর্থবহ পরিবর্তনের পক্ষে উল্লেখ করে তরুণদের কণ্ঠকে প্রসারিত করার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রচেষ্টায় নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের নেতৃত্ব ও দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

 

উপদেষ্টা মুরশিদ বাংলাদেশকে আমন্ত্রণ জানানোর জন্য জি-২০ ব্রাজিলিয়ান প্রেসিডেন্সির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জি-২০ এর নারী ক্ষমতায়ন ওয়ার্কিং গ্রুপের প্রতি দেশটির দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি উদ্ভাবনী ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসায়িক মডেলের মাধ্যমে লিঙ্গ সমতা এবং অর্থনৈতিক অন্তর্ভুক্তি প্রচারে বাংলাদেশের সাফল্য তুলে ধরেন। তিনি বিশ্বব্যাপী মহিলা ও শিশুরা যে অনন্য চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছেন তা মোকাবিলায় জরুরি আন্তর্জাতিক সহযোগিতার ওপর জোর দেন। অহিংসা ও মানবাধিকারের প্রতি সম্মান এবং আইনের শাসনের মতো সর্বজনীন মূল্যবোধকে সমুন্নত রাখার জন্য তিনি সকলকে আহ্বান জানান।

 

সফরকালে উপদেষ্টা মুরশিদ বিশ্ব নেতৃবৃন্দের সাথে বেশ কয়েকটি হাই-প্রোফাইল বৈঠক করেন। তিনি ব্রাজিলের ফার্স্ট লেডি জানজা লুলা দা সিলভা এবং নারী বিষয়ক মন্ত্রী সিডা গনসালভেসের সাথে সাক্ষাৎ করেন। তিনি নারীর ক্ষমতায়নে সহযোগিতা বাড়ানোর উদ্যোগ নিয়ে আলোচনা করেন। এছাড়া, দক্ষিণ আফ্রিকার মন্ত্রী লিডিয়া সিন্ডিসিওয়ে চিকুঙ্গার সাথে একটি ফলপ্রসূ দ্বিপাক্ষিক বৈঠকে উভয় নেতা দক্ষিণ আফ্রিকার আসন্ন রাষ্ট্রপতির অধীনে জি-২০ নারী ক্ষমতায়ন ওয়ার্কিং গ্রুপে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। তিনি ইউরোপীয় ইউনিয়ন কমিশনার ফর ইকুয়ালিটি হেলেনা ডালির সাথেও সাক্ষাৎ করেন। তাদের কথোপকথন সামাজিক ব্যবসায়িক উদ্যোগের মাধ্যমে নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রণী কাজের ওপর আলোকপাত করেন।

 

অন্যদিকে ইউএস অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ ফর গ্লোবাল উইমেনস ইস্যু, গীতা রাও গুপ্তাও উপদেষ্টা মুর্শিদের সাথে সাক্ষাৎ করেন। এসময় রাষ্ট্রদূত গুপ্তা বাংলাদেশের সংস্কার প্রচেষ্টার প্রশংসা করেন এবং বাংলাদেশের সাথে অব্যাহত সহযোগিতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেন।

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ