28 C
আবহাওয়া
৩:৪০ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নির্বাচনের ৩-৪ দিন আগে জেলায় ব্যালট যাবে : ইসি সচিব

নির্বাচনের ৩-৪ দিন আগে জেলায় ব্যালট যাবে : ইসি সচিব

তফসিল নভেম্বরের প্রথমার্ধে: ইসি সচিব

বিএনএ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দের পর ব্যালট পেপার ছাপানো হবে। নির্বাচনের তিন-চার দিন আগে ব্যালট পেপার জেলা পর্যায়ে চলে যাবে। তবে ভোটকেন্দ্রে ব্যালট পেপার কখন যাবে, এই বিষয় নিয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

ইসি সচিব বলেন, ‘নির্বাচনকালীন সময়ে সরকারের জেলা প্রশাসক, ডিএমপি কমিশনার এবং তাঁদের অধস্তন কর্মকর্তাদের বদলির ক্ষেত্রে ইসির পূর্ব অনুমোদন নিতে হবে। তফসিল ঘোষণার আগ পর্যন্ত যদি নিয়োগ-বদলি বা পদোন্নতি করা হয়ে থাকে সেটা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাজ। বৃহস্পতিবার থেকে সেই পদমর্যাদার নিয়োগ-বদলি বা পদোন্নতির ক্ষেত্রে নির্বাচন কমিশনের অনুমোদন নিতে হবে।’

নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা থাকলেও গত বুধবার অনেকে ভোট প্রার্থনা ও প্রচারণা শুরু করেছেন, সাংবাদিকদের এমন তথ্যের জবাবে তিনি বলেন, ‘বুধবার রাতে কী হয়েছে সেটা আমরা দেখিনি। আমাদের কাছে কোনো অভিযোগ আসেনি। তাই এর কোনো উত্তরও আমরা দিতে পারছি না। নির্বাচন যেদিন হবে তার পূর্ববর্তী ২১ দিন অর্থাৎ প্রতীক বরাদ্দের আগে কখনোই নির্বাচনসংক্রান্ত প্রচার-প্রচারণা করা যাবে না।’

স্থানীয় জনপ্রতিনিধিরা ভোট করতে চাইলে তাঁরা কার কাছে পদত্যাগ করবেন, জানতে চাইলে সচিব বলেন, ‘আইনে বলে দেওয়া আছে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিরা কার কাছে পদত্যাগ করবেন।

এদিকে কোধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে নির্বাচনী জোট গঠন করা হলে সেই জোটের যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলগুলোর প্রার্থীদের বরাদ্দ দেওয়া যাবে। এই ধরনের প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনী তফসিল ঘোষণার পরবর্তী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দিতে হবে। তাই আগামী ১৮ নভেম্বরের মধ্যে নির্বাচনী এই জোটগুলোকে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দাখিলের জন্য অনুরোধ জানানো হচ্ছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ