29 C
আবহাওয়া
২:২৭ অপরাহ্ণ - অক্টোবর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ফের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ চালু হচ্ছে

ফের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ চালু হচ্ছে

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)

বিএনএ, ঢাকা:  মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে নবম ও দশম শ্রেণিতে আবারও বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ চালু হবে। সম্প্রতি মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ২০১২ অনুসারে নবম ও দশম শ্রেণিতে বিভাগ বিভাজন (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) পুনরায় চালুকরণ-সংক্রান্ত পত্রানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। ২০২৫ শিক্ষাবর্ষে এসএসসি ও সমমানের পরীক্ষা ২০১২ সালের জাতীয় শিক্ষাক্রমের ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং শাখা বিভাজন অব্যাহত থাকবে। শিক্ষার্থীরা ২০২৩ সালের মতোই শাখা ও বিষয়ভিত্তিক পড়াশোনা করবে এবং ২০২৭ সালের পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচির ভিত্তিতে হবে।

যেসব শিক্ষার্থী আগামী বছর নবম শ্রেণিতে উঠবে, তারা পুরোনো শিক্ষাক্রম অনুযায়ী শাখা ও গুচ্ছভিত্তিক পরিমার্জিত পাঠ্যবই (২০২৩ শিক্ষাবর্ষে ব্যবহৃত) পাবে। তারা আগের মতো নবম ও দশম মিলিয়ে দুই শিক্ষাবর্ষে পাঠ্যসূচি শেষ করবে এবং সে অনুযায়ী ২০২৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিএনএনিউজ২৪, এসজিএন,শাম্মী

Loading


শিরোনাম বিএনএ